ঢাকা, বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ১৬ মিনিট আগে English

প্রকাশ : ২২ অক্টোবর ২০১৯, ০১:৩৬

প্রিন্ট

এক মঞ্চে দুই বাংলার তারকারা

এক মঞ্চে দুই বাংলার তারকারা
বিনোদন প্রতিবেদক

ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া ও বসুন্ধরা গ্রুপের উদ্যোগে প্রথমবারের মতো বাংলাদেশে বসেছে ‘ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ডস (বিবিএফএ)’-এর আসর। সোমবার সন্ধ্যায় বসুন্ধরা কনভেনশন সেন্টারের নবরাত্রী মিলনায়তনে বসে দুই বাংলার চলচ্চিত্রের তারকাদের নিয়ে এই অ্যাওয়ার্ড অনুষ্ঠান। অনুষ্ঠানটি নিবেদন করছে টিএম ফিল্মস।

‘টিএম ফিল্মস’ নিবেদিত এ ওয়ার্ডস অনুষ্ঠান রাত ৮ টায় শুরু হয় বঙ্গবন্ধুর প্রামাণ্যচিত্র দেখানোর মধ্য দিয়ে। জুরি বোর্ডের সদস্যদের সঙ্গে পরিচয় পর্ব শেষ করে ৮ জন শিল্পী নিয়ে স্টেজে উঠে গান পরিবেশন করেন বালাম।

এরপর স্টেজে হা‌জির হন দুই দেশের একঝাঁক তারকা। স্টেজে আসেন ওপার বাংলার প্র‌সেন‌জিৎ, জিৎ, পরব্রত, আবির চ্যাটা‌র্জি, তনুশ্রী চক্রবর্তী, বাংলাদেশের মৌসুমী, জয়া আহসান, নুসরাত ফা‌রিয়া, পরীম‌নি, বিদ্যা সিনহা মিম, ওমর সা‌নি, নিরব, ইমন, সিয়াম প্রমুখ।

প্রসেনজিৎ চ্যাটার্জি বলেন, এই মঞ্চে আজ আমরা যারা উপস্থিত হয়েছি, আমরা সবাই একই পরিবারের। কারণ আমরা সবাই একই ভাষাতে কথা বলি। আর সেটা হচ্ছে বাংলা। আমরা সবাই বাড়ি ফিরি একইভাবে। আকাশকে ফাঁক করা যায় না, জলকে আলাদা করা যায় না তেমনি সিনেমাকেও আলাদা করা যায় না। এখানে যারা আছেন আমরা সবাই শুধু লড়াই করে গিয়েছি। আমাদের মনে একটা ক্ষোভ আছে, আর সেটা হলো আমাদের মার্কেটের সাইজের অভাব। আমাদের পরিচালক, শিল্পী কিংবা মেধার অভাব নেই। শুধুমাত্র একটা ছোট্ট ভাগের জন্য আমরা মার্কেটটা বড় করতে পারছি না। আমরা যারা আছি তারা যদি একসাথে শপথ করি যে আমরা এমন একটা কিছু করি বা এমন একটা বড় বটগাছ তৈরি করি যার তলায় থাকবে সিনেমা, নাটক, আবৃত্তি এগুলো। যার ভাষা হবে বাংলা। সেটা সারা পৃথিবীর জন্য সিনেমা করবে। এই যে জোরটা এটাকে কিন্তু হারাতে দেওয়া যায় না।’

তিনি বলেন, আমরা কেন বলবো যে ‘বাহুবলী’ দেখে অবাক হয়ে যাচ্ছি? এই দুই বাংলা এক হয়ে গেলে কিন্তু খুব সহজেই একটা বাহুবলী বানাতে পারব আমরা।

জিৎ বলেন, আমি খুব খুশি যে ভারত বাংলাদেশ আয়োজিত এমন একটা অনুষ্ঠানে আসতে পেরেছি। আজকে আমরা সবাই এখানে এসেছি আর পুরো কলকাতা ফাঁকা। কলকাতায় কেউ নেই। সবাই এখানে উপস্থিত। আর আমরা এখানে আসতে পেরে খুবই আনন্দিত। বাংলা সিনেমাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য অনেকেই চেষ্টা করে যাচ্ছেন। বাংলাদেশ এবং ভারতের ফিল্ম ফেডারেশনসহ যারা আছেন তাদের সবার জন্য শুভকামনা। বাংলা সিনেমা অনেকদূর এগিয়ে যাক।

এখা‌নে পপুলার, টেকনিক্যাল ও রিজিওনাল- এই তিন ক্যাটাগরিতে মোট ২৪টি বিভাগে দুই দেশের শিল্পী-কুশলীদের পুরস্কার প্রদান করা হয়েছে। ২০১৮ সালের জুন মাস থেকে চলতি বছরের (২০১৯) জুন মাস পর্যন্ত ভারত ও বাংলাদেশে মুক্তি পাওয়া বাংলা চলচ্চিত্রগুলো থেকে এসব পুরস্কার বাছাই করা হয়ে‌ছে।

অনুষ্ঠানটির সঞ্চালনায় ছি‌লেন কলকাতার মীর আফসার আলি ও বাংলাদেশের শাহরিয়ার নাজিম জয়। দুজনের সঙ্গে উপস্থাপনায় আরো ছিলেন কলকাতার গার্গি রায় চৌধুরী ও ঢাকার শান্তা জাহান।

আইএন/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত