ঢাকা, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

আজ পর্দা নামবে ফোক ফেস্ট আসরের

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০১৯, ১৪:০৪

আজ পর্দা নামবে ফোক ফেস্ট আসরের

চারপাশে নানা রং, আলোকিত মঞ্চ এমন বর্ণিল সাজেই সেজেছে রাজধানীর আর্মি স্টেডিয়াম। জীবনের দর্শন খুঁজতে আসা সীমানা ছাড়ানো লোকজ গানে সুরের মূর্ছনায় ভাসিয়ে দিয়েই প্রতি বছরের মতো এবারও ছিল ফোক ফেস্টের আয়োজন। দর্শকদের কমতি ছিল না।

প্রতি বছরের মত এবার আয়োজিত দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় লোকসংগীত উৎসব ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টে দর্শকদের বিপুল উপস্থিতি মেলে।

গত চারবারের চেয়ে এবারের পঞ্চম আসর আরো বেশি বর্ণিল, আরো বেশি লোকারণ্য। চারদিকে কেবল মানুষ আর মানুষ। সুরের তালে আন্দোলিত হয়ে প্রাণ খুলে চিৎকারে ভেসে যাচ্ছে সুরের মোহনায়। কেউ কেউ নিজেকে শিল্পীর গানের তালে ঠোঁট মিলিয়ে হারিয়ে যাচ্ছেন সুরের জাদুতে। মুগ্ধ হয়ে উপভোগ করছেন পুরো সময়টা।

সব বয়সি মানুষ এসেছে শেকড় সন্ধানী লোকগান শুনতে। শ্রোতারা আসছে দলবেঁধে। স্টেডিয়ামের গ্যালারি, মূল মাঠে এবং ঘাসে বসেও মানুষ গান উপভোগ করছে। এত মানুষ প্রবেশে চারদিকে হুড়োহুড়ি হলেও পুরো স্টেডিয়াম ছিল কড়া নিরাপত্তার চাদরে ঢাকা। হাজার হাজার দর্শকের চাপ অনেকটা হিমশিম খেতে হয়েছে নিরাপত্তাকর্মীদের। এর মধ্যেই শেষ হয়েছে এ আসরের দুই দিনের পরিবেশনা।

আজ আসরের শেষ দিন। এদিন শুরুতেই মঞ্চে থাকবেন দেশীয় বাউলশিল্পী কাজল দেওয়ান। তার ঝুলিতে রয়েছে প্রায় ৩০০-এর মতো অডিও অ্যালবাম। এরপরই থাকছেন রাশিয়ান কারেলিয়া অঞ্চলের জনপ্রিয় ব্যান্ড সাত্তুমা। ফোক ঘরানার গান নিয়ে সাত্তুমা ট্যুর করেছে ইউরোপের নানা প্রান্তে। মঞ্চে নানা ধরনের ইনস্ট্র্রুমেন্ট বাজিয়ে এক অদ্ভুত মূর্ছনায় দর্শককে আবিষ্ট করে রাখেন সাত্তুমার সদস্যরা।

দর্শক মাতাতে পারেন লালন সংগীতশিল্পী চন্দনা মজুমদার। লালনের বাইরে রাধারমণ, হাসন রাজা, শাহ্ আবদুল করিমসহ আরো বিভিন্ন গীতিকবির গান করেন তিনি। ২০০৯ সালে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

পাকিস্তানি ব্যান্ড জুনুন এবারের আসরের সর্বশেষ শিল্পী। এই ব্যান্ডটি সুফি ঘরানার গান দিয়ে দুই যুগেরও বেশি সময় ধরে শ্রোতাদের মোহাবিষ্ট করে রেখেছে। এই ব্যান্ডের পরিবেশনার মধ্যদিয়েই আজ পর্দা নামবে ফোক ফেস্ট পঞ্চম আসরের।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত