ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

সিনেমার নান্দনিক পোস্টারে প্রশংসিত রাব্বী

  বিনোদন ডেস্ক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০১৯, ১৫:৪০

সিনেমার নান্দনিক পোস্টারে প্রশংসিত রাব্বী

সিনেমাপ্রেমী মানুষ প্রতি মূহুর্তে অপেক্ষায় থাকে নতুন নতুন সিনেমার। সিনেমা মুক্তির আগে তার ফার্স্ট লুক কিংবা পোস্টারে আভাস মেলে ছবির গল্পের। নান্দনিক পোস্টার অনেকসময় সিনেমা দেখার ক্ষেত্রে আগ্রহ তৈরি করে। সিনেমাকে দর্শকদের কাছে আকর্ষণীয় করতে প্রথম ভূমিকা রাখে পোস্টার। একটি পোস্টার পুরো সিনেমাকে প্রেজেন্ট করে। সেজন্য যেকোন সিনেমার জন্য পোস্টার নান্দনিক হওয়ার পাশাপাশি হওয়া উচিত আকর্ষণীয়।

নান্দনিক পোস্টার তৈরির মাধ্যমে সিনেমাকে পরিবর্তন করার প্রত্যয় নিয়ে কাজ করছেন তরুণ ডিজাইনার অর্নিল হাসান রাব্বী। ইতিমধ্যে ‘নবাব’, বস টু, ধ্যাততিরিকি, ইয়েতি অভিযান, ডেঞ্জার জোন, ইন্সপেক্টর নটি কে, দহন, প্রেম আমার ২, বেপরোয়া, নাকাব, কাটপিছ, বসন্ত বিকেল’সহ অনেক সিনেমার পোস্টারের ডিজাইন করেছেন তরুণ এই প্রতিভাবান। এসব পোস্টার দেশে ও বিদেশে বেশ প্রশংসিত ও আলোচিত হয়েছে। শখের বসে ডিজাইনের সঙ্গে যুক্ত হয়ে এখন পুরোপুরি এ পথেই হাঁটছেন রাব্বী। তৈরি করছেন একটার পর একটা নান্দনিক পোস্টার।

এ প্রসঙ্গে রাব্বী বলেন, ‘আমাদের দেশে যে সব পোস্টার হচ্ছে বেশির ভাগই নকল। মাথা কাটা. গলা কাটা, এসব নকল পোস্টার দেখে অসহ্য হয়ে ডিজাইনে হাত দেই। সিনেমাকে দর্শকদের কাছে আকর্ষণীয় করতে প্রথম ভূমিকা রাখে পোস্টার। একটি পোস্টার পুরো সিনেমাকে প্রেজেন্ট করে। যা দেখে প্রথমে দর্শক সিনেমা দেখতে আগ্রহী হয়। এজন্য পোস্টারের দিকে নজর দেওয়া উচিত সবচেয়ে বেশি।’

তিনি আরও বলেন, দেখা যায় আমাদের দেশের সিনেমার পোস্টারগুলো বিদেশী পোস্টার থেকে গলা-মাথা কেটে, এমনকি নায়ক-নায়িকাদের ফিগার পর্যন্ত যোগ করে দেয়া হয়। এতে দর্শক যেমন প্রতারিত হন পাশাপাশি পোস্টারও মৌলিকত্ব হারায়। সিনেমা ব্যবসা পেতে হলে পোস্টারের দিকে নজর দেওয়া খুবই জরুরি”।

শাকিব খানের ‘নবাব’ সিনেমার পোস্টার বিদেশে দেখে পরিচিতজনেরা প্রশংসা করে যখন ফোন দেয়, তখন খুব ভালো লাগে। যোগ করেন রাব্বী

শুধু একজন ডিজাইনার হিসেবে নয়, ম্যাজিকম্যান হিসেবেও পরিচিতি রয়েছে রাব্বীর। ম্যাজিক শিখেছেন কবির প্রধানের কাছ থেকে। দেশের বিভিন্ন টিভি চ্যানেলে ম্যাজিক দেখিয়েও চমৎকৃত করেছেন রাব্বী। আর এর স্বীকৃতি স্বরুপ ম্যাজিকে নানা পুরস্কারেও ভূষিত হয়েছেন।

অর্নিল হাসান রাব্বি জন্ম গ্রহণ করেন নারায়ণগঞ্জ জেলার খানপুর। এখানেই তিনি বড় হয়েছেন, পার করেছেন নিজের শৈশব।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত