ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

ঈদগাহে নামাজের দৃশ্য নিয়ে সমালোচনার মুখে সিয়াম

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০১৯, ১৩:৪৭  
আপডেট :
 ৩০ নভেম্বর ২০১৯, ১৫:৩৩

ঈদগাহে নামাজের দৃশ্য নিয়ে সমালোচনার মুখে সিয়াম

সিলেট নগরের উত্তর সীমায় অবস্থিত ঐতিহাসিক শাহী ঈদ্গাহ ময়দান, যেটি মুসলমানদের শত বর্ষের ঐতিহ্যের স্মারক পুণ্যভূমি। সিলেটবাসী তো বটেই, এ দেশের মুসলমানদের কাছে আলাদা গুরুত্ব রয়েছে এই ঈদগাহ ময়দানের।

সম্প্রতি সেই ঈদ্গাহ ময়দানে নামাজ পড়লেন চিত্রনায়ক সিয়াম আহমেদ। তিনি সেখানে সত্যি সত্যি নামাজ আদায় করলেও তার সিনেমা 'ইত্তেফাক'র জন্য সেই নামাজের দৃশ্য ক্যামেরায় ধারণ করা হয়। তার নামাজ পড়ার সেই ছবি ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর এতেই সমালোচনার মুখে পড়েন এই নায়ক।

গেল কয়েকদিন ধরেই রায়হান রাফী পরিচালিত ‘ইত্তেফাক’ ছবির শুটিং চলছে সিলেটের বিভিন্ন লোকেশনে। তারই প্রেক্ষিতে একটি দৃশ্যের শুটিং করা হয় শাহী মসজিদে। যেখানে অংশ নেন চিত্রনায়ক সিয়াম ও চিত্রনায়িকা বিদ্যা সিনহা মিম।

সেই শুটিংয়ের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই নিন্দার ঝড় উঠে। ঈদগাহকে মাজার বানিয়ে সেখানে নাচ-গানের শুটিং হয়েছে, এমন দাবি করে সিলেটসহ নানা প্রান্ত থেকে ক্ষোভে ফেটে পড়ছেন অনেকে। বিশেষ করে সিয়ামের ছবি শেয়ার দিয়ে তাকে কটু কথায় আক্রমণ করা হচ্ছে।

তবে ছবিটির পরিচালক রায়হান রাফী দাবি করেন, সিলেটের আঞ্চলিক কিছু গণমাধ্যমেও বিষয়টিকে ভুলভাবে ব্যখ্যা করে সাধারণ মানুষকে উসকানি দেয়া হচ্ছে। অনেকে না জেনে বুঝে তথ্য ছড়াচ্ছেন যে ঐতিহ্যবাহী ঈদগাহ ময়দানকে মাজার বানিয়ে আমরা গানের শুটিং করেছি। এটা একেবারেই মিথ্যে। কোনো নাচ-গানের দৃশ্য নয়, একটি নামাজের দৃশ্য ধারণ করা হয়েছে এখানে। আর সিয়াম দৃশ্যটির জন্য সত্যি সত্যি নামাজ পড়েছেন। আশা করবো বিষয়টিকে সবাই সহজ করে দেখবেন।

তিনি বলেন, ‘আমি ও নায়ক সিয়াম দুজনেই মুসলমান। আমাদের কাছে যে কোনো ধর্মীয় স্থান বা স্থাপনার পবিত্রতার গুরুত্ব অন্য মুসলমানদের চেয়ে একচুলও কম নয়। শাহী ঈদগাহ ময়দানের পবিত্রতা বজায় রেখেই এখানে আমরা কাজ করেছি। ৩৬০ আউলিয়ার স্পর্শমাখা সিলেট পূণ্যভূমি। তবুও তো এখানে অনেক সিনেমার শুটিং হয়ে চলেছে বহু বছর ধরেই। নতুন করে শাহী ঈদগাহ ময়দানে শুটিং করা নিয়ে যারা জলঘোলা করছেন তাদের অন্য উদ্দেশ্য আছে বলে মনে করি।’

মৌলিক গল্পের থ্রিলারধর্মী চলচ্চিত্র ‘ইত্তেফাক’। এর গল্প, চিত্রনাট্যও করেছেন নির্মাতা রাফী। আসছে বছরের শুরুর দিকে সিনেমাটি হলে আসবে বলে নিশ্চিত করেছেন রায়হান রাফী।

বাংলাদেশ জার্নাল/ আইএন
  • সর্বশেষ
  • পঠিত