ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৭ মিনিট আগে
শিরোনাম

আসছে রুনা লায়লার ‘লেজেন্ডস ফরএভার’

  বিনোদন প্রতিবেদক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০১৯, ১৩:৩৭

আসছে রুনা লায়লার ‘লেজেন্ডস ফরএভার’

দীর্ঘ পাঁচ দশকেরও বেশি সময় ধরে গান করে চলেছেন উপমহাদেশের বরেণ্য গায়িকা রুনা লায়লা। ১৮টি ভাষায় ১০ হাজারেরও বেশি গান করেছেন এই গুণী তারকা শিল্পী। কুড়িয়েছেন কোটি মানুষের ভালোবাসা। তার গানে তিনি মন ভুলিয়েছেন তরুণ-তরুণী থেকে শুরু করে সকল বয়সী গান প্রেমীদের। নিজ দেশ ছাপিয়ে নিজেকে নিয়ে গেছেন আন্তর্জাতিক পর্যায়ে।

আগামী ১৩ ডিসেম্বর সিটি ব্যাংকের প্রযোজনায় আসছে ‘রুনা লায়লা ফিচারিং লেজেন্ডস ফরএভার’ শিরোনামে পাঁচটি গানের মিউজিক ভিডিও। গানগুলোর সুর করেছেন রুনা লায়লা। রুনা লায়লার সুরে গেয়েছেন উপমহাদেশের বরেণ্য শিল্পী আশা ভোসলে, রাহাত ফতেহ আলী খান, হরিহরণ, আদনান সামি ও রুনা লায়লা নিজে। আশা ভোসলে এর আগে অসংখ্য বাংলা গান গাইলেও হরিহরণ, আদনান সামী ও রাহাত ফতেহ আলী খানের এটাই প্রথম গাওয়া বাংলা গান।

১৩ ডিসেম্বর রাত ৮টায় প্রথম অবমুক্ত হবে আশা ভোসলের ‘চলে যাওয়া ঢেউগুলো আর ফিরে আসেনি’ গানটি। এই ধারাবাহিকতায় ১৫ ডিসেম্বর একই সময়ে রুনা লায়লার গাওয়া ‘আজ এত দিন পর’, ১৭ ডিসেম্বর হরিহরণের গাওয়া ‘কে বলে নেই ভালোবাসা’, ১৮ ডিসেম্বর রুনা লায়লা ও আদনান সামীর গাওয়া ‘থাকো যখনই তুমি চোখেরই আড়ালে’ এবং ১৯ ডিসেম্বর রাহাত ফতেহ আলী খানের গাওয়া ‘ভালোবাসা পর হয়েছে’ গানগুলোর মিউজিক ভিডিও অবমুক্ত হবে।

বিজয়ের মাসে এই গানগুলো অবমুক্ত করার প্রসঙ্গে জানতে চাইলে সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাশরুর আরেফিন বলেন, ‘বিজয় দিবসের ঠিক তিন দিন আগে ১৩ ডিসেম্বর রুনা লায়লার সুরে আন্তর্জাতিক শিল্পীদের কণ্ঠে বাংলা গান পেতে যাচ্ছি। শিল্পসংস্কৃতির পৃষ্ঠপোষকতায় এর চেয়ে বড় উপলক্ষ আর কী হতে পারে। আমি সেই সোনালি মুহূর্তের অপেক্ষায় আছি, মিলনায়তন ভরা ৭০০ দর্শকের সামনে যখন অবমুক্ত হবে আন্তর্জাতিক শিল্পীদের কণ্ঠে গাওয়া বাংলা গান। আমাদের জন্য নিঃসন্দেহে এটি একটি আনন্দের এবং গৌরবের বিষয়।’

রুনা লায়লা বলেন, ‘আসলে গত পাঁচ দশক শিল্পী হিসেবেই মানুষের ভালোবাসা পেয়ে আসছি। সুর করার ব্যাপারে আমাকে সবচেয়ে বেশি অনুপ্রাণিত করেছেন আলমগীর সাহেব। তাঁর প্রযোজনা ও পরিচালনায় একটি সিনেমার গল্প চলচ্চিত্রের জন্যই আমার প্রথম সুর করা। সুর করতে গিয়ে যাঁদের কথা ভেবে গানগুলো তৈরি করেছি, তাঁদের আন্তরিক সহযোগিতা আমাকে অনেক অনুপ্রাণিত করেছে। মনে মনে একটা স্বপ্ন বুনেছি। যেদিন এই গানগুলো অবমুক্ত হবে, সেদিন আমার এই স্বপ্ন পূরণ হবে।

তিনি আরও জানান, তাঁর সুরে দেশের শিল্পীদের গাওয়া গানগুলো নিয়ে আলোচনা করতে গিয়ে আন্তর্জাতিক অঙ্গনের শিল্পীদের নিয়ে গান করার বিষয়টি ভাবায়। এরপর বসে বসে আমি পাঁচ-ছয়টা গান সুরও করি। শিল্পীদের সঙ্গে আমি ফোনে যোগাযোগ করলে সবাই এক বাক্যে রাজি হয়ে যান। তাঁদের আগ্রহ দেখে আমার ভীষণ ভালো লাগে। কারণ, এ রকম একটা কাজে সবার সহযোগিতা পেয়েছি।

আশা ভোসলের প্রশংসা করে রুনা লায়লা বলেন, ‘আশা ভোসলে ৮৭ বছর বয়সেও যেভাবে গানটি গাইলেন, গায়কির মধ্যে বয়সের কোনো ছাপই পেলাম না। তিনি যে কত বড় মাপের শিল্পী, তা আরও ভালো করে জেনেছি সেদিন।’

লেজেন্ডস ফরএভার অ্যালবামে পাঁচটি গানের দুটি লিখেছেন মনিরুজ্জামান মনির, তিনটি গান লিখেছেন কবির বকুল। গানগুলোর সংগীতায়োজন করেছেন রাজা কাশেফ। আর সব কটি গানের মিউজিক ভিডিও নির্মাণ করেছেন শাহরিয়ার পলক। ডিওপি (ডিরেক্টর অব ফটোগ্রাফি) নাজমুল হাসান। গানগুলোতে মডেল হয়েছেন অর্ষা, শ্যামল মাওলা, জুঁই, নওশাবা, তানভীর, ইতমাম, ইচ্ছা ও দোয়েল ম্যাশ।

বাংলাদেশ জার্নাল/ আইএন

  • সর্বশেষ
  • পঠিত