ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

আত্মপ্রকাশ করতে যাচ্ছে নাট্যসংগঠন অ্যাক্টোম্যানিয়া

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৩, ১৯:১৮

আত্মপ্রকাশ করতে যাচ্ছে নাট্যসংগঠন অ্যাক্টোম্যানিয়া
নাট্যসংগঠন অ্যাক্টোম্যানিয়ার সদস্য। ছবি: সংগৃহীত

হ্যামলেট মেশিন মঞ্চায়িত করার মধ্য দিয়ে আত্মপ্রকাশ করতে যাচ্ছে নতুন নাট্যসংগঠন অ্যাক্টোম্যানিয়া। আগামী ১১ জানুয়ারি শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা সাড়ে ছয়টায় নাটকটি মঞ্চায়ন হবে।

উদ্বোধনী প্রদর্শনীতে উপস্থিত থাকবেন একুশে পদকপ্রাপ্ত নাট্যব্যক্তিত্ব সারা যাকের। সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায় নাট্যসংগঠন অ্যাক্টোম্যানিয়া।

হাইনার মুলারের উত্তরাধুনিক নাটক হ্যামলেট মেশিন নির্দেশনা দিয়েছেন তেজগাঁও কলেজের থিয়েটার অ্যান্ড মিডিয়া স্ট্যাডিজ বিভাগের প্রভাষক নওরীন সাজ্জাদ।

নাটকটি সম্পর্কে নির্দেশক নওরীন সাজ্জাদ বলেন, এটিই সম্ভবত মুলারের দূরহতম নাটক। জটিল প্রতীকাবলি, বিচিত্র উপমা, স্থান কালের সংকলন-প্রসারণসহ বহুমাত্রিক বিষয়াদির স্বাতন্ত্র উপস্থিতি এই নাটকটির সময়ের কাঠামো ভেঙে একে সমসাময়িক করে তোলে। সমাজের অস্থিরতা, ব্যক্তিগত হতাশা, আন্তঃসম্পর্কের টানাপোড়েন এই সবকিছু মিলিয়ে নাটকটি আসলে অত্যন্ত প্রাসঙ্গিক বর্তমান সময়ের পরিপ্রেক্ষিতে। হ্যামলেট মেশিন মঞ্চে আনার জন্য সত্যিই সাহসের প্রয়োজন।

তিনি আরও বলেন, অ্যাক্টোম্যানিয়ার সদস্যরা এই সাহস করেছেন এবং আমি তাদের এই দুঃসাহসিক যাত্রায় সহযাত্রী হিসেবে থাকতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে চেষ্টা করছি মূল পান্ডুলিপির নির্যাস অপরিবর্তিত রেখে যেন এই আপাত-দুর্বোধ্য নাটকের সহজ উপস্থাপন করতে পারি। আশা করছি দর্শকরা নিরাশ হবেন না।

দলটির আহ্বায়ক তালহা জুবায়ের বলেন, গত ১৫ অক্টোবর থেকে অ্যাক্টোম্যানিয়া নাটকটির মহড়া শুরু করেছে। ১০ জানুয়ারি কারিগরি ও পরদিন উদ্বোধনী মঞ্চায়নের জন্য প্রস্তুতি নিচ্ছি।

জার্মান লেখক হাইনার মুলারের এই নাটকে দেখা যাবে, উইলিয়াম শেক্সপিয়রের হ্যামলেট ও ওফেলিয়াকে। সমকালীন যুদ্ধবিদ্ধস্ত ইউরোপ, নারী নির্যাতন, বাণিজ্যিক সভ্যতা, সমাজের আরও নানা স্খলনের চিত্র উপস্থাপনের সঙ্গে সঙ্গে চরিত্রগুলোর অভিব্যক্তি, অন্তর্নিহিত দহন এবং জটিল প্রতীকাবলীর সংমিশ্রণে নির্মিত এই নাটকটি বাংলায় অনুবাদ করেছেন প্রয়াত জাতীয় অধ্যাপক কবির চৌধুরী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- সায়েম সিজান, আমির হামজা আকাশ, তালহা জুবায়ের, সাগর বড়ুয়া, জয়ব্রত বিশ্বাস, পারিশা মেহজাবিন, মাঈশা কাশপিয়া অদ্রি, সানজিদা সাফরিন, ফাতেমা কানিজ শশী, সুমাইয়া ঝরা, রাসেল মাহমুদ, এম এইচ এস লাবন, গাজী রিয়াদ হোসেন, তানজিদ প্রিতম।

বাংলাদেশ জার্নাল/জিকে

  • সর্বশেষ
  • পঠিত