ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

বঙ্গবন্ধুকে নিয়ে দেওয়ান লালনের ৪ গান

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ মার্চ ২০২০, ১৬:৫৮

বঙ্গবন্ধুকে নিয়ে দেওয়ান লালনের ৪ গান

খুলনার ট্যুরিস্ট পুলিশের পুলিশ সুপার দেওয়ান লালন আহমেদ সরকারি কর্মকর্তা হলেও সৃজনশীন লেখালিখিতে অভ্যস্ত বহুদিন ধরেই। গীতিকার হিসেবেও তিনি পরিচিত। এবার জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে চারটি গান লিখেছেন।

কালজয়ী এ নেতার জন্ম শতবার্ষিকী উপলক্ষে লেখা গানগুলো হচ্ছে ‘শতবর্ষে বঙ্গবন্ধু বিশ্ববন্ধু’, ‘পাখিরা কাঁদে গাছেরা কাঁদে’, ‘শেখ সাহেব’ এবং ‘বঙ্গবন্ধু’।

এরমধ্যে অটমনাল মুনের সুর ও কণ্ঠে বন্ধবন্ধুর শততম জন্মদিন উপলক্ষে চ্যানেল আই বিশেষ আয়োজন ‘বিন্দু থেকে সিন্ধু তুমি বঙ্গবন্ধু’-তে দুটি গান ‘শতবর্ষে বঙ্গবন্ধু বিশ্ববন্ধু’, ‘পাখিরা কাঁদে গাছেরা কাঁদে’ প্রচার হতে যাচ্ছে মঙ্গলবার রাত সাড়ে ১১টায়। অনুষ্ঠানটির পরিকল্পনা ও প্রযোজনা করেছেন ইজাজ খান স্বপন।

তিনি জানান, দেওয়ান লালনের লেখা গানের শিরোনামেই অনুষ্ঠানের নাম ‘বিন্দু থেকে সিন্ধু তুমি বঙ্গবন্ধু’। মুন ছাড়াও গান করেছেন সামিনা চৌধুরী এবং আবিদা সুলতানা।

এছাড়া ইতোমধ্যেই প্রকাশ হয়েছে দেওয়ান লালনের লেখা ‘বঙ্গবন্ধু’ শিরোনামে ফিডব্যাক ব্যান্ডের লুমিনের কণ্ঠে গান। এ গানটিও চ্যানেল আইতে প্রচার হচ্ছে। অন্যদিকে প্রিন্স রুবেলের সুরে ‘শেখ সাহেব’ নামে বন্ধবন্ধুকে নিয়ে আরেকটি ফোক গান লিখেছেন দেওয়ান লালন। শিগগির গানটি প্রকাশ হতে যাচ্ছে।

গীতিকার দেওয়ান লালন একজন মুক্তিযোদ্ধার সন্তান। তার বাবা বেঁচে নেই।

বঙ্গবন্ধুকে নিয়ে নতুন চারটি গান প্রসঙ্গে তিনি বলেন, বাবা ছিলেন বঙ্গবন্ধুর অন্ধ অনুসারী। ছোটবেলা থেকে দেখেছি বাড়ি বন্ধবন্ধুকে নিয়ে চর্চা হতো। ছোটবেলা থেকে এমন আবহে বেড়ে উঠেছি বলেই বঙ্গবন্ধুকে নিয়ে মনের গভীরের ধারণ করি। এ মহান নেতার প্রতি ভালোবাসা থেকেই তাকে নিয়ে চারটি গান লেখার চেষ্টা করেছি। নতুন প্রজন্মকে মাথায় রেখে গানগুলো লিখেছি। যাতে করে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে জানতে পারে। তার আত্মত্যাগকে উপলব্ধি করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হতে পারে।

শিল্পী অটমনাল মুন বলেন, আবদুল গফফার চৌধুরীর উৎসাহে বছর তিনেক আগে বঙ্গবন্ধুকে নিয়ে প্রথম গেয়েছিলাম। এবার দেওয়ান লালনের কথায় দ্বিতীয়বারের মতো বঙ্গবন্ধুকে নিয়ে গাইলাম। গানটির কথা ও সুর সবকিছুতেই অন্যরকম দরদ রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত