ঢাকা, শনিবার, ৩১ অক্টোবর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১০ অক্টোবর ২০২০, ১৮:১৩

প্রিন্ট

আগাথা ক্রিস্টির প্রথম বইয়ের ১০০ বছর

আগাথা ক্রিস্টির প্রথম বইয়ের ১০০ বছর
আগাথা ক্রিস্টি। ছবি: সংগৃহীত
ফিচার ডেস্ক

সাহিত্যের গোয়েন্দা ঘরানার সবচেয়ে জনপ্রিয় লেখক মনে করা হয় ব্রিটিশ লেখক আগাথা ক্রিস্টিকে। ১৯২০ সালে তার প্রথম গোয়েন্দা উপন্যাস প্রকাশ হয়। তখন থেকে এখনও সমান জনপ্রিয় অসাধারণ এই লেখকেই সব বই।

১৮ বছর বয়সে প্রথম ছোটগল্প ‘দ্য হাউজ অব বিউটি’ লেখেন ক্রিস্টি। কিন্তু সাহিত্যে খুব একটা জনপ্রিয়তা পাননি তিনি। তার প্রথম উপন্যাসও বিভিন্ন পাবলিকেশনস হাউজ থেকে পর পর ছয়বার প্রত্যাখ্যাত হয়।

বোনের সঙ্গে বাজি

ক্রিস্টির নাতির ছেলে জেমস পিচার্ড সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন, উপন্যাস লেখার ধারণাটা ক্রিস্টি পান তার ছোটবোনের কাছ থেকে। মূলত ক্রিস্টি তার ছোটবোনের সঙ্গে বাজি ধরেন যে, তিনি গোয়েন্দা উপন্যাস লিখে তা প্রকাশ করতে পারবেন না। এরপরই ক্রিস্টি লেখেন তার প্রথম উপন্যাস ‘দ্য মিস্টিরিয়াস অ্যাফেয়ার্স অ্যাট স্টাইলস’।

প্রথম উপন্যাস প্রকাশের পর আর পেছন ফিরে তাকাতে হয়নি আগাথা ক্রিস্টিকে। ৮৫ বছর বয়সে ১৯৭৬ সালে মারা যাওয়ার আগে ৬৬টি উপন্যাস, ১৪টি ছোট গল্প এবং ১৯টি নাটক লিখেছেন তিনি। সবগুলোই প্রায় সমানভাবে জনপ্রিয়।

বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফিকশন বইয়ের লেখক আগাথা ক্রিস্টি। গিনেজ ওয়ার্ল্ড রেকর্ড জানিয়েছে, বিভিন্ন ভাষায় এই লেখকের ২০০ কোটিরও বেশি বই বিক্রি হয়েছে।

ক্রিস্টির লেখা ১৯টি নাটকের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ‘দ্য মাউসট্র্যাপ’। ১৯৫২ সালে এটি প্রথম মঞ্চস্থ হয়। ২০২০ সালে করোনার কারণে বন্ধ হওয়ার আগ পর্যন্ত টানা ৬৮ বছর ধরে মঞ্চস্থ হয়েছে।

ক্রিস্টির গল্প-উপন্যাস নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে ছোট ও বড় পর্দায় নানা সিনেমা ও নাটক হয়েছে। ২০১৭ সালে ‘মার্ডার অন দ্য অরিয়েন্ট এক্সপ্রেস’ জনপ্রিয়তা পায়, এ বছরের ডিসেম্বরেই ‘ডেথ অন দ্য নাইল’ মুক্তি পাওয়ার কথা রয়েছে। সূত্র: ডয়চে ভেলে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> ‘নিউ নর্মালে’ সুন্দর এক গ্রামে

> পড়াশোনা রেখে গার্মেন্টস কর্মী

> নেভা নদীর তীরে

> ‌ডার্ক চকলেটের পেছনের ‘অন্ধকার’ গল্প

> উড়ন্ত ডাক্তার!

> পুরুষের হার্ট অ্যাটাকের নেপথ্যে সুন্দরী মেয়ে!

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত