ঢাকা, শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ০৯ নভেম্বর ২০২০, ২১:০২

প্রিন্ট

ধারণা বদলানো ডায়নোসর ‘শাবক’

ধারণা বদলানো ডায়নোসর ‘শাবক’
ছবি: সংগৃহীত
অন্যরকম ডেস্ক

সাধারণত শিশু ডায়নোসরদের শারীরিক গঠনের সাথে প্রাপ্তবয়স্ক ডায়নোসরের পার্থক্য থাকে। কিন্তু ‘ফাবিয়ান’-এর গল্প একেবারেই উল্টো।

পেলিওন্টোলজিস্ট বা ডায়নোসর বিশেষজ্ঞরা এতদিন মনে করতেন, প্রাপ্তবয়স্ক ডায়নোসরের চেহারার গঠনের সাথে তাদের শাবকদের চেহারার কোনো মিল থাকে না। কিন্তু জার্মানির বন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক প্লেটোসরাস প্রজাতির ডায়নোসরের ক্ষেত্রে এই অনুমান ভুল প্রমাণ করেছেন। সেই গবেষণা প্রকাশিত হয়েছে অ্যাক্টা পেলিওন্টোলজিকা পোলোনিকা জার্নালে।

২০১৫ সালে সুইজারল্যান্ডে পাওয়া যায় একটি প্লেটোসরাসের শাবকের কঙ্কাল, যাকে ‘ফাবিয়ান’ নাম দেন গবেষকরা। সেই কঙ্কালের ওপর পরীক্ষা চালিয়ে জানা যায়, প্রাপ্তবয়স্ক প্লেটোসরাস ও শিশু প্লেটোসরাস দেখতে একরকম। শিশু ডায়নোসরটির চেহারা ও শরীরের গঠন প্রায় পুরোপুরি একটি প্রাপ্তবয়স্ক ডায়নোসরের খাটো সংস্করণের মতো।

জার্মান সংবাদসংস্থা ডিপিএ-কে গবেষক ইয়েনস লালেনস্যাক বলেন, ‘শিশু ডায়নোসরটির সাথে পূর্ণবয়স্ক প্লেটোসরাসের এত বেশি মিল আমাদের অবাক করেছে, কারণ সাধারণত একটি পূর্ণবয়স্ক প্লেটোসরাসের ওজন শাবকের দশগুণ বেশি হয় থাকে।’ এই আবিষ্কার এর আগের ডায়নোসর-শাবকদের চেহারা-আকৃতি সম্পর্কে চলতি ধারণাকে বদলাতে পারে।

একেবারে হুবহু কি বড় ও ছোট প্লেটোসরাস?

এক শ শতাংশ হুবহু একরকম নয় শিশু ও পূর্ণবয়স্ক প্লেটোসরাসের গঠন। আরেকজন গবেষক, ডারিয়াস নয় বলেন, ‘শাবকটির হাত ও গলা কিছুটা লম্বা, যা পূর্ণবয়স্ক প্লেটোসরাসের থাকে না। পাশাপাশি, তুলনায় শাবকের হাতের হাড় কিছুটা সরু ও ছোট।’

কিন্তু এছাড়া আর কোনো পার্থক্যই নেই দুই বয়েসের দুই প্লেটোসরাসের মধ্যে।

গবেষকরা জানাচ্ছেন, প্রায় ২২০ কোটি বছর আগে উত্তর ও মধ্য ইউরোপ ছিল এই প্রজাতির ডায়নোসরের চরাচরভূমি। একটি পূর্ণবয়স্ক প্লেটোসরাস সহজেই ১৬ থেকে ৩২ ফুট উঁচ্চতার হতে পারে, ওজন হতে পারে প্রায় চার হাজার কেজি।

সুইজারল্যান্ডে আবিষ্কৃত ফাবিয়ানের কঙ্কাল বলছে, জীবিতাবস্থায় তার উচ্চতা ছিল প্রায় সাড়ে সাত ফুট, ওজন ছিল ৬০ কেজি। সূত্র: ডয়চে ভেলে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

অন্যরা যা পড়ছেন:

> মহামারির তিক্ততা কমাবে শীতের সুমিষ্ট পিঠা

> মায়ের জীবন বাঁচাতে উন্মুক্ত চিত্র প্রদর্শনী

> সেতু আছে সড়ক নেই

> শীতের আগমনী বার্তা নিয়ে হাজির শিশির ভেজা ভোর

> হলুদ চাষে আগ্রহ বেড়েছে কৃষকের

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত