ঢাকা, সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৬ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১৭ অক্টোবর ২০১৮, ১১:১৮

প্রিন্ট

অদ্ভুত যত ভিনদেশি নিয়ম

অদ্ভুত যত ভিনদেশি নিয়ম
জার্নাল ডেস্ক

ভিন্ন দেশের ভিন্ন সব নিয়ম থাকে। এর মধ্যে অনেক নিয়মই আমাদের কাছে হয় তো অদ্ভুত লাগবে কিন্তু সেই দেশে যা কোন ভাবেই ভঙ্গ করা যাবে না। এমনই বেশ কিছু অদ্ভুত ভিনদেশি নিয়ম সম্বন্ধে জেনে নেয়া যাক।

ইন্দোনেশিয়ার একটি রীতি বট্রাম। যেখানে একটি কলাপাতায় একসঙ্গে অনেকে বসে খাওয়াদাওয়া করেন। এতে মানুষের মধ্যে ঐক্য বৃদ্ধি পায় বলে বিশ্বাস করা হয়।

নির্বাচন নিয়ে বিভিন্ন দেশে বিভিন্ন আইন থাকে। অনেকেই ভোট দেন না আবার অনেকে ভোট দিয়ে ঘোষণা করেন। কিন্তু অস্ট্রেলিয়ায় ভোট না দিলে জরিমানা করা হয়।

উত্তর ইতালির শহর ইভরিয়ায় ফেব্রুয়ারি বা মার্চের শুরুতে ‘ব্যাটেল অফ অরেঞ্জ’ উৎসব । একে অপরের দিকে কমলালেবু ছোড়েন অংশগ্রহণকারীরা।

ছোটদের নিয়মানুবর্তিতা শেখানোর একটি অস্ত্র লা চানক্লা। এটা আসলে একটি চপ্পল বা স্যান্ডেল। লাতিন আমেরিকা এবং স্পেনে প্রবীণরা স্যান্ডেল দিয়েই ছোটদের শাসন করে থাকেন। ইউরোপের বেশ কিছু দেশে যেখানে বাচ্চাদের শাসন করলে জেল পর্যন্ত যেতে হতে পারে, সেখানে ইউরোপেরই এক দেশে এরকম ব্যবস্থা চমকে দেয়ার মতই।

ধর্মীয় উপাসনালয় চার্চে একজন আয়করদাতাকে তার মোট করের ৮-৯ শতাংশ চার্চ ট্যাক্স দিতে হয়। অস্ট্রিয়া, ডেনমার্ক, ফিনল্যান্ড, জার্মানি, আইসল্যান্ড, ইতালি, সুইডেনে এখনো এই আইন চালু রয়েছে।

দক্ষিণ কোরিয়ায় জন্মের সঙ্গে সঙ্গেই শিশুদের বয়স ধরা হয় ১ বছর। ফলে বিশ্বের যে কোনো প্রান্তের মানুষের চেয়ে দক্ষিণ কোরিয়ার নাগরিকদের বয়স এক বছর বেশি হয়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close