ঢাকা, সোমবার, ২১ জানুয়ারি ২০১৯, ৮ মাঘ ১৪২৬ অাপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ২০ অক্টোবর ২০১৮, ১৪:৫০

প্রিন্ট

রাজস্থান ভ্রমণে যে খাবারগুলো খাবেন

রাজস্থান ভ্রমণে যে খাবারগুলো খাবেন
জার্নাল ডেস্ক

পৃথিবীর অন্যতম বৈচিত্র্যময় এক দেশ ভারত। বিভিন্ন সংস্কৃতি, জনগোষ্ঠী, ঐতিহ্য ছাড়াও বিভিন্ন স্বাদের খাবার ভারতকে ভিন্ন করে। যার মধ্যে রাজস্থান অন্যতম।

রাজস্থানি লাল মাসঃ

রাজস্থানি বিভিন্ন শাকসবজির খাবারের ভীড়ে লাল মাশ এক অন্যতম খাবার। খাসির মাংস, কাশ্মীরি লঙ্কা, এলাচ, জিরা, হলুদ, ধনিয়া, দারুচিনি, পেঁয়াজ, লবঙ্গসহ বেশকিছু মসলা দিয়ে রাজস্থানি লাল মাশ রান্না করা হয়। কাশ্মীরি লঙ্কা ব্যবহার করার কারণে এটি দেখতে একেবারে গাঢ় লাল বর্ণের হয়। মসলাদার এই খাবারটা খেতে অত্যন্ত সুস্বাদু।

ঘাট্টে কি সবজিঃ

ঘাট্টে কি সবজি রাজস্থানের অত্যন্ত জনপ্রিয় এবং সুস্বাদু একটি খাবার। মূলত বেসন এবং বিভিন্ন মসলা দিয়ে ঝোল করে খাবারটি রান্না করা হয়। ঘাট্টে কি সবজি হচ্ছে রাজপুত খাবার এবং বর্তমানে এটি শুধু রাজস্থান নয়, রাজস্থানের বাইরেও বেশ জনপ্রিয়।

মাচলি জেইসামান্দিঃ

রাজস্থানি খাবারের মধ্যে মাচলি জেইসামান্দি বেশ জনপ্রিয়। এটি মূলত মাছের তরকারি। মাছের সাথে হলুদ, জিরা, ধনিয়া, কাঁচা মরিচ, লেবু, ক্রিম, দই ইত্যাদি ব্যবহার করে এই খাবারটি তৈরি করা হয়। এটি খেতে বেশ মচমচে এবং সুস্বাদু।

রাজস্থানি মিরচি বড়াঃ

রাজস্থানি মিরচি বড়া জনপ্রিয় স্ট্রিটফুড। সেদ্ধ আলুর সাথে কয়েক প্রকার মসলা যোগ করে ভর্তার মতো করে গোলাকার আকারে বেসনে চুবিয়ে তেলে ভেজে তৈরি করা হয় মিরচি বড়া। এটি সাধারণত টমেটো সসের সাথে পরিবেশন করা হয়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close
close