ঢাকা, সোমবার, ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৪৪ মিনিট আগে English

প্রকাশ : ২৫ নভেম্বর ২০১৯, ০২:৩৫

প্রিন্ট

বিশ্বের দামি সব ‘মুদ্রা’র পরিচয়

বিশ্বের দামি সব ‘মুদ্রা’র পরিচয়
ফিচার ডেস্ক

বাংলাদেশের মুদ্রা ‘টাকা’। ১৯৭১ সালে দেশ স্বাধীনের পর দেশটির মুদ্রা হিসেবে টাকা প্রতিষ্ঠিত হয়। কাগুজে টাকা বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক- ‘বাংলাদেশ ব্যাংক’ কর্তৃক প্রবর্তিত হয়। কিন্তু বিশ্বের বিভিন্ন দেশে মুদ্রা ভিন্ন ভিন্ন নামে প্রচলিত। আজ আমরা এমনই কিছু আন্তজার্তিক মুদ্রার সাথে পরিচিত হব।

মার্কিন ডলার বাংলাদেশি মুদ্রায় এক মার্কিন ডলারের বিনিময় মূল্য প্রায় ৮৪.৮১ টাকা।

সুইস ফ্রাঙ্ক বাংলাদেশি মুদ্রায় এক ইউরোর বিনিময় মূল্য প্রায় ৯৩.৯৩ টাকা। ইউরোপিয়ান ইউনিয়নের যে দেশগুলি ‘ইউরোজোন’এর সদস্য, তাদের মুদ্রা এই ইউরো।

ইউরো বাংলাদেশি মুদ্রায় এক ব্রিটিশ পাউন্ডের বিনিময় মূল্য ১০৯.৮৬ টাকা।

জিব্রালটার পাউন্ড যুক্তরাজ্যের ওভারসিজ টেরিটোরির মর্যাদা পেলেও ব্রিটিশ পাউন্ডের চল নেই জিব্রালটারে। সেখানে চলে জিব্রালটার পাউন্ড। তবে ব্রিটিশ পাউন্ডের চলও স্বল্প পরিসরে রয়েছে সেখানে। বাংলাদেশি মুদ্রায় এক জিব্রাল্টার পাউন্ডের বিনিময় মূল্য ১০৪.৩৩ টাকা।

জর্ডান দিনার বাংলাদেশি মুদ্রায় জর্ডানের এক ডলারের বিনিময় মূল্য ১১৯.৬২ টাকা।

লাটভিয়ান লাত ইউরোপের দেশ লাটভিয়া ইউরোজোনের অংশ নয় বলেই তার ভিন্ন মুদ্রা। বাংলাদেশি মুদ্রায় এক লাতের বিনিময় মূল্য ১০৯.৮৬ টাকা।

ওমানি রিয়াল মধ্যপ্রাচ্যের দেশ ওমানের এই মুদ্রার বাংলাদেশি টাকায় বিনিময় মূল্য খুব চড়া। বাংলাদেশি মুদ্রায় এক ওমানি রিয়ালের জন্য দিতে হয় ২২০.২৯ টাকা।

বাহরাইনি দিনার বাহরিনের মুদ্রার নাম দিনার, যা এই অঞ্চলের অন্যতম দামী মুদ্রা। বাংলাদেশি মুদ্রায় বাহরাইনের এক দিনারের বিনিময় মূল্য ২২৪.৯৬ টাকা।

কুয়েতি দিনার কুয়েতের দিনার মধ্যপ্রাচ্যের সবচেয়ে দামি মুদ্রা। প্রতি কুয়েতি দিনারের জন্য বাংলাদেশি মুদ্রায় দিতে হয় ২৭৯.৩২ টাকা।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত