ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

ছয় প্রজন্ম ধরে জীবিত মারি, নাতি-নাতনি ৯০

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ জুলাই ২০২১, ২১:২১

ছয় প্রজন্ম ধরে জীবিত মারি, নাতি-নাতনি ৯০
সংগৃহীত ছবি

ছয় প্রজন্ম ধরে জীবিত রয়েছেন স্কটল্যান্ডের মারি মার্শাল (৮৬) নামে এক বৃদ্ধ। তার নাতি-নাতনির সংখ্যা ৯০ জন। সর্বশেষ এক মাস আগে তার নাতনি নাইলা ফার্গুস জন্ম নেওয়ায় এই গৌরব অর্জন করেন তিনি। তবে অবাক করার বিষয় হলো এই পরিবারের ছয় প্রজন্মই জীবিত রয়েছেন। এদের ৫ প্রজন্মই মেয়ের মা। মারি এই ছয় প্রজন্মের বয়স্কতম সদস্যা।

মাত্র ৮৬ বছরেই ষষ্ঠ প্রজন্মের দেখা পাওয়ার মূল কারণ মারির উত্তরসূরীদের প্রত্যেকেই ১৮ বছর বা তার আগেই প্রথম সন্তানের জন্ম দিয়েছেন। এমনকি এই পরিবারের সর্বকনিষ্ঠ সদস্য নাইলার মা টনি লেইয়েরও বয়স এখন ১৭।

মারির জন্ম ১৯৩৫ সালে। তিনিও তার প্রথম সন্তানের জন্ম দিয়েছিলেন ১৭ বছর বয়সেই। মারির আট সন্তান। তার ৮ জনই কন্যা। এদের মধ্যে সবার বড় রোজ থরবার্নের বয়স এখন ৬৮। রোজের ৪ সন্তান। এদের মধ্যে সবার বড় চেরিলের বয়স এখন ৫০। চেরিল মা হয়েছিলেন মাত্র ১৫ বছর বয়সে। ১৯৮৬ সালে তার কন্যা ক্যারির জন্ম হয়। ক্যারি এখন ৩৫। তবে এরই মধ্যে ৪ সন্তানের মা তিনি। নতুন মা টোনি লেই এইটকেন ক্যারিরই বড় মেয়ে।

টোনি ছাড়া বাকিরা প্রত্যেকেই কর্মরত ছিলেন বা আছেন। স্কটল্যান্ডের জাতীয় চিকিৎসা পরিষেবা এনএইচএস-এর অধীনে এরা বংশানুক্রমে সেবিকার কাজ করে আসছেন।

ষষ্ঠ প্রজন্মের উত্তরসূরিকে নিয়ে নিজেকে ভাগ্যবতী বলে মন্তব্য করেছেন মারি। জানিয়েছেন এত বড় একটা পরিবার পেয়ে তার সুখের শেষ নেই।

উল্লেখ্য, গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড বলছে সবচেয়ে বেশি প্রজন্ম জীবিত আছে এমন পরিবারের রেকর্ড হয়েছিল ১৯৮৯ সালে। আমেরিকায় ৭টি প্রজন্ম একসঙ্গে জীবিত ছিল সেই পরিবারে।

বাংলাদেশ জার্নাল/আরএ

  • সর্বশেষ
  • পঠিত