ঢাকা, শনিবার, ১৫ মে ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্রকাশ : ১২ এপ্রিল ২০২১, ১৩:২২

প্রিন্ট

১৪-২১ এপ্রিল বন্ধ থাকবে শেয়ার বাজার

১৪-২১ এপ্রিল বন্ধ থাকবে শেয়ার বাজার

নিজস্ব প্রতিবেদক

সরকারঘোষিত বিধিনিষেধের কারণে আগামী বুধবার ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত শেয়ার বাজারে লেনদেন বন্ধ থাকবে। কারণ, এ সময়ে ব্যাংকও বন্ধ থাকবে। সোমবার সরকার এ–সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।

নির্দেশনা জারির পর শেয়ার বাজারের লেনদেনের বিষয়ে জানতে চাইলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত উল ইসলাম সাংবাদিকদের বলেন, আমাদের সিদ্ধান্ত ব্যাংক খোলা থাকলে শেয়ারবাজারও খোলা থাকবে। আর ব্যাংক বন্ধ থাকলে লেনদেনও বন্ধ থাকবে।

এদিকে ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকার আর্থিক প্রতিষ্ঠান বন্ধের যে নির্দেশনা দিয়েছে, তার মধ্যে সরকারি ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে এমনিতেই তিন দিন বন্ধ থাকত ব্যাংক। তার সঙ্গে বাড়তি কয়েক দিনের জন্য ব্যাংক বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে।

বর্তমানে ব্যাংকের লেনদেনের সঙ্গে সমন্বয় করে শেয়ারবাজারে আড়াই ঘণ্টার লেনদেন চলছে। মঙ্গলবারও বাজারে আড়াই ঘণ্টা লেনদেন হবে। এরপর ১৪ এপ্রিল থেকে এক সপ্তাহ ব্যাংক বন্ধের কারণে শেয়ারবাজারেও লেনদেন বন্ধ থাকবে।

এদিকে আগের দুই কর্মদিবসের বড় পতনের ধাক্কা কাটিয়ে সোমবার উত্থানে ফিরেছে মূল্য সূচক। আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের কিছুটা উত্থানে লেনদেন শেষ হয়েছে। টাকার অংকে লেনদেনও বেড়েছে সামান্য। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)ও সূচক বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সোমবার ডিএসইতে ৪৯৪ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আজ ডিএসইতে আগের দিন থেকে ৩৭ কোটি ৭৬ লাখ টাকা বেশি লেনদেন হয়েছে। গতকাল লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি ৫৫ লাখ টাকার।

এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ১৮৮ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই৩০ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়েছে। সোমবার ডিএসইতে মোট ৩৪৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৫৮টির, দর কমেছে ১১১টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৭৬টি কোম্পানির।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৫ পয়েন্ট। সূচকটি ১৫ হাজার ৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে লেনদেন হয়েছে ১৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার। সিএসইতে মোট ২০০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৯টির, দর কমেছে ৭৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

বাংলাদেশ জার্নাল/এসএমআর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত