ঢাকা, রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

গুজবে বাড়ছে ওরিয়ন ফার্মার শেয়ার দর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২১, ১৯:৪৩  
আপডেট :
 ০৫ অক্টোবর ২০২১, ১৯:৪৭

গুজবে বাড়ছে ওরিয়ন ফার্মার শেয়ার দর
নিজস্ব প্রতিবেদক

গুজবে বাড়ছে পুঁজিবাজারে তালিকাভুক্তে ওষুধ ও রসায়ন খাতের ওরিয়ন ফার্মার শেয়ার দর। সেপ্টেম্বর মাসের ৬ তারিখে কোম্পানিটির সমাপনী মূল্য ছিলো ৭০.৩০ টাকা। আজকের তথ্য অনুযায়ী কোম্পানিটির ক্লোজিং প্রাইস ছিলো ১০৪.৩০ টাকা। সে হিসেবে গত এক মাসে এই কোম্পানির শেয়ার দর বেড়েছে প্রায় ৩৫ শতাংশ।

ঢাকা ষ্টক এক্সচেঞ্জের পক্ষ থেকে অস্বাভাবিক দর বৃদ্ধির ব্যাপারে জানতে চাওয়া হলে গত মাসের ১২ তারিখে ইনকোয়ারির জবাবে কোম্পানিটি জানায় সম্প্রতি বিভিন্ন গণ্যমাধ্যমে ভতুর্কি দেয়া ‘কুইক রেন্টাল’র মেয়াদ আরও পাঁচ বছর বাড়ছে শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়।

খবরে বলা হয় বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন, ২০২১’এর খসড়া নীতিগত ও চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। যার কোন সত্যতা কোম্পানিটি খুজে পায়নি। কোম্পানির ভাষ্যমতে একটি শ্রেণি অসাধু উদ্দেশ্যে এই খবর ছড়িয়ে পুঁজিবাজার কে প্রভাবিত করার চেষ্টা করছে যার প্রভাব পড়ছে কোম্পানিটির শেয়ার দরে।

প্রসংগত ওরিয়ন ফার্মার সহযোগী প্রতিষ্ঠান ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট লিমিটেড এবং ডাচবাংলা পাওয়ার এন্ড এসোসিয়েটস। ডিএসইতে কোম্পানি কতৃক প্রদত্ত তথ্য মোতাবেক বাংলাদেশ পাওয়ার ডেপেলপমেন্ট লিমিটেডের সাথে জাতীয় গ্রিডে বিদুৎ সরবরাহের চুক্তি অনুযায়ী ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট লিমিটেড এর মেয়াদ ২০২১ সালের মে মাসে এবং ডাচবাংলা পাওয়ার এন্ড এসোসিয়েটস লিমিটেড এর মেয়াদ শেষ হয়েছে ২০২১ সালের জুলাই মাসে।

কোম্পানিটির পক্ষ থেকে চুক্তি বৃদ্ধির ব্যাপারে সরকারের কাছে আবেদন করা হলেও এখন পর্যন্ত এ ব্যাপারে কোন সিদ্ধান্ত আসেনি। এ ব্যাপারে ঢাকা ষ্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রদত্ত কোম্পানির সেক্রেটারির নাম্বারে বারবার যোগাযোগ করার চেষ্টা করা হলেও কোন সাড়া পাওয়া যায়নি।

ওরিয়ন র্ফামা ২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এই কোম্পানির মোট শেয়ার রয়েছে ২৩ কোটি ৪০ লাখ। এই শেয়ারের মধ্যে পরিচালকদের হাতে রয়েছে ৩১.৯৮ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৩৬.৫১ শতাংশ শেয়ার, বিদেশি বিনিয়োগকারীদের হাতে ১.১৭ শতাংশ এবং বাদবাকি ৩০.৩৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

৩০ শে জুন সমাপ্ত ২০২১ হিসাব বছরে কোম্পানিটি তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি আয় ছিলো ২ টাকা ৯৮ পয়সা। ৩১ শে মার্চ ২০২১ সমাপ্ত হিসাব বছরে শেয়ার প্রতি সমন্বিত নিট সম্পদমূল্য ছিলো ৭৮ টাকা ৭৮ পয়সা।

বাংলাদেশ জার্নাল/আর,র/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত