ঢাকা, বুধবার, ২৬ জানুয়ারি ২০২২, ১২ মাঘ ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

৪৬২.৩৬ কোটি টাকার আইপিও নিয়ে আসছে ৩ কোম্পানি

  আনিসুর রহমান

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২১, ১৮:৪৪  
আপডেট :
 ৩০ নভেম্বর ২০২১, ১৯:২২

৪৬২.৩৬ কোটি টাকার আইপিও নিয়ে আসছে ৩ কোম্পানি
আনিসুর রহমান

আগামী ডিসেম্বর মাসের ১৫-৩০ তারিখ পর্যন্ত ৩ কোম্পানির আইপিও আবেদন শুরু হতে যাচ্ছে। কোম্পানিগুলো হলো- ইউনিয়ন ইন্সুরেন্স, বিডি থাই ফুড এবং ইউনিয়ন ব্যাংক লিমিটেড।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, সম্মিলিতভাবে তিন কোম্পানি পুঁজিবাজার থেকে ৪৬২ কোটি ৩৬ লাখ ৯ হাজার ৪০ টাকা উত্তোলন করবে।

ইউনিয়ন ইন্সুরেন্স:

বীমা খাতের কোম্পানি ইউনিয়ন ইন্সুরেন্সের আইপিও আবেদন ডিসেম্বরের ১৫ তারিখ থেকে শুরু হয়ে চলবে ২২ তারিখ পর্যন্ত।

জানা যায়, আইপিওর মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজারে ১ কোটি ৯৩ লাখ ৬০ হাজার ৯০৪ টি শেয়ার ইস্যু করে ১৯ কোটি ৩৬ লাখ ৯ হাজার ৪০ টাকা উত্তোলন করবে।

কোম্পানিটির অনুমোদিত কনসেন্ট লেটার অনুযায়ী, এই কোম্পানির ইস্যুকৃত ১ কোটি ৯৩ লাখ ৬০ হাজার ৯০৪টি শেয়ারের মধ্যে ১৫ শতাংশ পাবেন এই কোম্পানির কর্মকর্তা ও কর্মচারীরা। বাকি ৮৫ শতাংশ পাবেন যোগ্য বিনিয়োগকারী ও এনআরবিসহ সাধারণ বিনিয়োগকারীরা।

উত্তোলিত অর্থ মেয়াদি আমানত, পুঁজিবাজারে বিনিয়োগ, ফ্লোর কেনা ও আইপিওর ব্যয় বাবদ ব্যবহার করবে।

সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুসারে, কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) ৯৩ পয়সা। ২০২০ সালের গত ৩০ সেপ্টেম্বর কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভি) ছিল ১৬ টাকা ২ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজারের দায়িত্ব পালন করছে সোনার বাংলা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

বিডি থাই ফুড:

আইপিওর মাধ্যমে বাজারে আসার অপেক্ষায় থাকা বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেডের আইপিও আবেদনের তারিখ নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটির আইপিও আবেদন শুরু হবে আগামী ২৩ ডিসেম্বর। যা চলবে আগামী ২৯ ডিসেম্বর পর্যন্ত।

জানা গেছে, কোম্পানিটি ১০ টাকা দামে ১ কোটি ৫০ লাখ সাধারণ শেয়ার ইস্যু করে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে।

কোম্পানির অনুমোদতি কনসেন্ট লেটার অনুযায়ী, ১ কোটি ৫০ লাখ শেয়ারের মধ্যে ১৫ শতাংশ পাবেন কোম্পানির কর্মকর্তা ও কর্মচারীরা, বাকি ৮৫ শতাংশ যোগ্য বিনিয়োগকারী ও এনআরবি বিনিয়োগকারীসহ সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে বণ্টিত হবে।

পুঁজিবাজার থেকে সংগৃহীত টাকা ফ্যাক্টরি বিল্ডিং ও অন্যান্য নির্মাণ, বৈদ্যুতিক যন্ত্রপাতি স্থাপন, নতুন যন্ত্রপাতি ও সরঞ্জাম ক্রয়, আইপিওর ব্যয় ইত্যাদিতে কাজে লাগাবে।

২০২০ সালের ৩০ জুন তারিখে পুনর্মূল্যায়ন ব্যতিত কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ১২ টাকা ৮২ পয়সা। আর পুনর্মূল্যায়ন পরবর্তী এনএভিপিএস ১৪ টাকা ২৩ পয়সা। কোম্পানিটির গত ৫ বছরের ভারিত গড় শেয়ার প্রতি আয় বা ইপিএস ছিল ৬৩ পয়সা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার বিএলআই ক্যাপিটাল লিমিটেড ও ইউনিক্যাপ ইনভেস্টমেন্ট লিমিটেড।

ইউনিয়ন ব্যাংক:

ইউনিয়ন ব্যাংক লিমিটেডের আইপিও আবেদন আগামী ২৬ ডিসেম্বর থেকে শুরু হয়ে চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত।

জানা যায়, ইউনিয়ন ব্যাংক ১০ টাকা অভিহিত মূল্যে পুঁজিবাজার থেকে ৪২ কোটি ৮০ লাখ সাধারণ শেয়ার ইস্যুর মাধ্যমে ৪২৮ কোটি টাকা উত্তোলন করবে।

কোম্পানিটির অনুমোদিত কনসেন্ট লেটার অনুযায়ী, ৪২ কোটি ৮০ লাখ শেয়ারের মধ্যে ২৫ শতাংশ শেয়ার বরাদ্দ রয়েছে যোগ্য বিনিয়োগকারী ও মিউচুয়াল ফান্ডগুলোর জন্য, আর বাকি ৭৫ শতাংশ পাবেন এনআরবি বিনিয়োগকারীসহ সাধারণ বিনিয়োগকারীরা।

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে এসএমই ও প্রজেক্ট অর্থায়ন, সরকারি সিকিউরিটিজ ক্রয়, শেয়ারবাজারে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে ব্যাংকটি।

২০২০ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়ণ ছাড়া নেট অ্যাসেট ভ্যালু হয়েছে ১৬.৩৮ টাকা এবং শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৭৭ টাকা। বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৮২ টাকা।

আইপিওতে কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে যথাক্রমে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্ট লিমিটেড ও ব্র্যাক ইপিএল ইনভেস্টমেন্ট লিমিটেড।

বাংলাদেশ জার্নাল/আ'র/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত