ঢাকা, সোমবার, ২৪ জানুয়ারি ২০২২, ১০ মাঘ ১৪২৮ আপডেট : ৩ মিনিট আগে

ফ্রিল্যান্সার অ্যাকাউন্ট চালু করলো ব্র্যাক ব্যাংক

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০১ ডিসেম্বর ২০২১, ০০:৪৯

ফ্রিল্যান্সার অ্যাকাউন্ট চালু করলো ব্র্যাক ব্যাংক
নিজস্ব প্রতিবেদক

সম্ভাবনাময় ফ্রিল্যান্সিং খাতের পেশাজীবীদের কাজের সুযোগ আরও প্রসারিত করতে দেশে প্রথম ফ্রিল্যান্সার অ্যাকাউন্ট চালু করেছে বেসরকারি ব্র্যাক ব্যাংক।

মঙ্গলবার এক অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল ভার্চুয়াল এ অ্যাকাউন্টটি আনুষ্ঠানিকভাবে চালুর ঘোষণা করেন।

ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর এফ হোসেন, বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্টের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. হারুন-অর-রশীদ, ব্র্যাক ব্যাংকের হেড অব রিটেইল ব্যাংকিং মো. মাহীয়ুল ইসলাম ও ব্যাংকের হেড অব ডিপোজিটস অ্যান্ড এনএফবি সারাহ আনাম অনুষ্ঠানে যোগ দেন।

ব্যাংকের পক্ষ থে‌কে জানা‌নো হয়, ইআরকিউ অ্যাকাউন্ট সলিউশন ‘ব্র্যাক ব্যাংক ফ্রিল্যান্সার ম্যাট্রিক্স অ্যাকাউন্ট’ চালুর ফলে ফ্রিল্যান্সার পেশাজীবীদের বৈদেশিক মুদ্রায় আয় নেওয়া ও দৈনন্দিন লেনদেন সম্পন্ন করা আরও সহজ হবে। সহজ ব্যাংকিং সলিউশনের ফলে উদীয়মান ফ্রিল্যান্সিং খাত লাভবান হবে এবং এ খাতের উত্তরণে এটি সহায়ক ভূমিকা পালন করবে।

ব্যাংকের পক্ষ থে‌কে আরও জানা‌নো হয়, ‘ব্র্যাক ব্যাংক ফ্রিল্যান্সার ম্যাট্রিক্স অ্যাকাউন্ট’ এর সঙ্গে গ্রাহকরা ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড পাবেন, যার মাধ্যমে মার্কিন ডলারে বৈদেশিক আয় গ্রহণ করতে পারবেন। এর সঙ্গে লিংকড ট্রানজেকশনাল অ্যাকাউন্টের মাধ্যমে এ অর্থ সহজে বাংলাদেশি টাকায় কনভার্ট করতে পারবেন।

এছাড়া ব্যবসায়িক কাজ যেমন, ক্লাউড বেইজড সলিউশন্স, ডোমেইন হোস্টিং ইত্যাদির জন্য দেশের বাইরে ই-কমার্স, পিওএস ও এটিএম ট্রানজেকশন করতে পারবেন। এই অ্যাকাউন্টের সঙ্গে থাকবে ভিসা ইন্টারন্যাশনাল ডেবিট কার্ড পাবার সুবিধা।

ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম আর এফ হোসেন বলেন, নতুন প্রযুক্তি চালুর ক্ষেত্রে ব্র্যাক ব্যাংক ব্যাংকিং খাতে সবসময় অগ্রগামী থাকে। আমরা মনে করি, ফ্রিল্যান্সিং উদীয়মান একটি খাত, যা একদিন অন্যতম একটি বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাতে পরিণত হবার সম্ভাবনা আছে।

তিনি আরও বলেন, আমরা বিশ্বাস করি, এই বান্ডেল সশিউশনটি ফ্রিল্যান্সিংকে পেশা হিসেবে গ্রহণ করতে দেশের তরুণদের অনুপ্রাণিত করবে। ফ্রিল্যান্সিং খাতকে পেশাজীবীদের জন্য সহায়ক পরিবেশ সৃষ্টি করতে চাই, যেখানে সৃষ্টিশীল ও প্রতিভাবান পেশাজীবীরা সফল হতে পারেন এবং নিজেদের উদ্যোগকে সামনে এগিয়ে নিতে পারেন।

বাংলাদেশ জার্নাল/এএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত