ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ৩২ মিনিট আগে

সিআইবি রির্পোট জমা দেয়ার সময় কমলো

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২২, ১৬:৩৩

সিআইবি রির্পোট জমা দেয়ার সময় কমলো
নিজস্ব প্রতিবেদক

ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) তথ্য দেয়ার সময়সীমা কমিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। আগে এ তথ্য পরবর্তী মাসের ২০ তারিখের মধ্যে দেয়ার নির্দেশনা থাকলেও এখন থেকে প্রতি মাসের ব্যাচ ডাটা পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সিস্টেমে আপলোড করতে হবে।

রোববার বাংলাদেশ ব্যাংকের সিআইবি বিভাগ থেকে এ-সংক্রান্ত সার্কুলার জারি করে সার্কুলারে বলা হয়, চলতি ২০২২ সালের জানুয়ারি ও পরবর্তী প্রতি মাসভিত্তিক ব্যাচ কন্ট্রিবিউশন পরের মাসের ১৫ তারিখের মধ্যে সিআইবি অনলাইন সিস্টেমে আপলোড করতে হবে।

‘এ ছাড়া সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে এক টাকা বা তদূর্ধ্ব বকেয়া স্থিতিসম্পন্ন ঋণতথ্য (পজিটিভ বা নেগেটিভ ক্রেডিট কার্ডের ডাটাসহ) পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সিআইবি অনলাইন সিস্টেমে আপলোড করতে হবে।’

এ নির্দেশনা অবিলম্বে কার্যকর করতে হবে বলে সার্কুলারে জানানো হয়েছে।

সিআইবি রির্পোট কী

ক্রেডিট ইনফরমেশন ব্যুরো বা সিআইবি বাংলাদেশ ব্যাংকের একটি বিশেষ বিভাগ। এই বিভাগ ব্যাংক এবং ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ঋণ গ্রহীতাদের তথ্য-উপাত্ত সংরক্ষণ করে।

ঋণ গ্রহণে আগ্রহী কোনো ব্যক্তি ও প্রতিষ্ঠান ইতোপূর্বে ঋণ নিয়েছে কি না বা নিয়ে থাকলে তার অবস্থা, সংশ্লিষ্ট ব্যক্তি ঋণ খেলাপি কি না, তা সিআইবির প্রতিবেদন থেকে জানা যায়।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণের হার কমিয়ে আনার লক্ষ্যে ১৯৯২ সালে বিশ্ব ব্যাংকের আর্থিক খাত সংস্কার প্রকল্পের আওতায় সিআইবি প্রতিষ্ঠা করা হয়।

বাংলাদেশ জার্নাল/আ,র/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত