ঢাকা, রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১৩ মিনিট আগে
ব্রেকিং নিউজ
  •   দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত হাজী সেলিমের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত

স্কয়ার বাজারে নিয়ে এলো র্স্মাট গ্লুকোমিটার ‘কনটোর প্লাস ওয়ান’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২২, ১৭:৩২

স্কয়ার বাজারে নিয়ে এলো র্স্মাট গ্লুকোমিটার ‘কনটোর প্লাস ওয়ান’
জার্নাল ডেস্ক

রক্তের গ্লুকোজের মাত্রা আরো সহজে ও সঠিকভাবে নির্ণয় করার জন্য দেশের শীর্ষ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড নিয়ে এসেছে সুইজারল্যান্ড ভিত্তিক কোম্পানি ‘এসেনশিয়া ডায়াবেটিস কেয়ার’ এর সর্বাধুনিক র্স্মাট গ্লুকোমিটার যা ‘কনটোর প্লাস ওয়ান’ নামে পরিচিত।

এসেনশিয়া ডায়াবেটিস কেয়ার হচ্ছে বিশ্ববিখ্যাত প্যানাসনিক হেলথকেয়ার হোল্ডিংয়ের একটি সহ-প্রতিষ্ঠান।

সম্প্রতি বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান আনুষ্ঠানিকভাবে কনটোর প্লাস ওয়ান গ্লুকোমিটারের মোড়ক উন্মোচন করেন।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে কনটোর প্লাস ওয়ান সম্পর্কিত বৈজ্ঞানিক তথ্যাদি উপস্থাপন করেন ‘এসেনশিয়া ডায়াবেটিস কেয়ার’ এর পক্ষ থেকে জয়ন্ত সাহা (বিজনেস ম্যানেজার, বাংলাদেশ)। এর আগে রক্তের গ্লুকোজের মাত্রা ও ডায়াবেটিস নিয়ন্ত্রণ ও পরিমাপের ডিজিটাল প্রযুক্তির গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান।

অনুষ্ঠান শেষে ধন্যবাদ জানিয়ে বক্তব্য দেন আতিকুজ্জামান (জেনারেল ম্যানেজার, মার্কেটিং ডিভিশন, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড)।

অনুষ্ঠানে কোম্পানির পক্ষ থেকে আরও উপস্থিত ছিলেন, মাহমুদুর রহমান ভুইয়া (জেনারেল ম্যানেজার, সেলস্, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড) সহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

কনটোর প্লাস ওয়ান একটি র্স্মাট গ্লুকোমিটার। কারণ এতে রয়েছে ব্লুটুথ সংযোগ যার মাধ্যমে Contour Diabetes app ব্যবহার করে র্স্মাটফোনে তথ্য সমন্বয় ও সংরক্ষণ করা সম্ভব। পাশাপাশি এতে রয়েছে র্স্মাটলাইট ফিচার যার মাধ্যমে মিটারটি আলোকসংকেত প্রজ্জ্বলনের মাধ্যমে রক্তের গ্লুকোজের হাইপো, হাইপার এবং স্বাভাবিক অবস্থা নির্দেশ করে থাকে। এই মিটারের নির্ভুলতা ISO 15197:2013 এর মানদণ্ডে প্রমাণিত।

উল্লেখ্য, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ডায়াবেটিক রোগীদের ডায়াবেটিসের মাত্রা নির্ণয়ের জন্য গ্লুকোমিটার বাজারজাতকরণের পাশাপাশি ডায়াবেটিস নিয়ন্ত্রণের মুখে খাওয়ার ওষুধ ও ইনসুলিন (অ্যানসুলিন) এর উৎপাদনও নিরবিচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করে যাচ্ছে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত