ঢাকা, শনিবার, ২৮ মে ২০২২, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

ব্যাংকারদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার, শিক্ষানবিশকাল শেষে ৩৯ হাজার টাকা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২০ জানুয়ারি ২০২২, ২০:৪৫

ব্যাংকারদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার, শিক্ষানবিশকাল শেষে ৩৯ হাজার টাকা
ছবি- সংগৃহীত
নিজস্ব প্রতিবেদক

দেশে প্রথমবারের মতো বেসরকারি ব্যাংকারদের জন্য সর্বনিম্ন বেতন বেধে দিল বাংলাদেশ ব্যাংক। যেখানে শিক্ষানবিশকালে ন্যূনতম বেতন –ভাতা নির্ধারণ করা হয়েছে ২৮ হাজার টাকা। শিক্ষানবিশকাল শেষে কর্মকর্তারা পাবেন ৩৯ হাজার টাকা।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে, যা মার্চ থেকে কার্যকর হবে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছ, এন্ট্রি লেভেলে ব্যাংকের যেসব পদ রয়েছে সে পদগুলোতে কর্মকর্তাদের শিক্ষানবিশকালে ন্যূনতম বেতন –ভাতা নির্ধারণ করা হয়েছে ২৮ হাজার টাকা। শিক্ষানবিশকাল শেষে কর্মকর্তারা পাবেন ৩৯ হাজার টাকা।

নির্ধারিত লক্ষ্য অর্জনে ব্যর্থ হলেও ব্যাংক কর্মকর্তাদের প্রাপ্য পদোন্নতি হতে বঞ্চিত করা যাবে না। সুনির্দিষ্ট ও প্রমাণিত অভিযোগ ছাড়া কোন অজুহাতে কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা যাবে না।

আরও বলা হয়েছে, মেসেঞ্জার/পরিচ্ছন্নতাকর্মী/নিরাপত্তাকর্মী/অফিস সহায়ক ও সমজাতীয় পদে সর্বনিম্ন বেতন-ভাতাদি হবে ২৪ হাজার টাকা।

সার্কুলারে বলা হয়েছ, রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকগুলোর জন্য এ বেতন কাঠামো প্রযোজ্য নয়। যেহেতু ব্যাংকাররা সরকারি স্কেলে বেতন-ভাতা পেয়ে থাকেন।

এছাড়াও ব্যাংকের এজেন্ট ব্যাংকিং বা মোবাইল ব্যাংকিং বা অন্য প্রক্রিয়ায় ব্যাংকিং সেবা প্রদানে নিয়োজিত বিভিন্ন আউটলেটে নিয়োগকৃত এজেন্ট বা এজেন্টের মাধ্যমে নিযুক্তদের জন্য এ নির্দেশনা কার্যকর হবে না।

বাংলাদেশ জার্নাল/আ'র/এমজে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত