ঢাকা, বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯ আপডেট : ১১ মিনিট আগে

দরপতনের দিনে পিকে হালদারের কোম্পানি রমরমা

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৬ মে ২০২২, ১৯:৫৪

দরপতনের দিনে পিকে হালদারের কোম্পানি রমরমা
নিজস্ব প্রতিবেদক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে আজ বড় দরপতন হলেও পি কে হালদারের (প্রশান্ত কুমার) কারণে আর্থিক সংকটে ভুগতে থাকা দুটি নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের সর্বোচ্চ মূল্যবৃদ্ধি হয়েছে। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩৪ পয়েন্ট বা প্রায় ২.০৪ কমে দাড়িয়েছে ৬ হাজার ৪৩০ দশমিক ৯৩ পয়েন্টে।

কোম্পানি দুটি হচ্ছে ইন্টারন্যাশনাল লিজিং ও ফাস ফাইন্যান্স। লেনদেন শুরুর পর কোম্পানি দুটির শেয়ার গতকালের চেয়ে প্রায় দশ শতাংশ বেড়ে দিনের সর্বোচ্চ দামে উঠে সার্কিট ব্রেকার স্পর্শ করে।

বাজারসংশ্লিষ্টদের মতে, ভারতে পি কে হালদারের গ্রেপ্তারের খবরে কোম্পানিটির শেয়ারের বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আশার সঞ্চার হয়েছে। তবে আরেকটি অংশের ধারণা, যাঁদের হাতে কোম্পানিটির শেয়ার ছিল, তাঁরা পি কে হালদারের গ্রেপ্তারের খবরকে পুঁজি করে শেয়ারের দাম বাড়িয়ে নিজেদের ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছেন। তাই নতুন করে যাঁরা এ কোম্পানির শেয়ার কিনবেন, তাঁরা ক্ষতির মুখে পড়তে পারেন। কেননা পি কে হালদারের কাছ থেকে সহসাই টাকা উদ্ধারের সম্ভাবনা নেই বললেই চলে। ডিএসই তে আজ সোমবার ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ারের দাম ৫০ পয়সা বা ১০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৬ টাকায়। আর এফএএস ফাইন্যান্স এনড ইনভেস্টমেন্ট লিমেটেডের শেয়ারের দামও ৫০ পয়সা বা সর্বোচ্চ ১০ শতাংশ বেড়ে দাঁড়ায় ৫ টাকা ৬০ পয়সায়।

পি কে হালদার গত শনিবার ভারতে গ্রেপ্তার হন। এর আগে বেনামে শেয়ার কিনে দেশের চারটি আর্থিক প্রতিষ্ঠান দখলে নেন পি কে হালদার। সেগুলো হলো ইন্টারন্যাশনাল লিজিং, বিআইএফসি, ফাস ফাইন্যান্স ও পিপলস লিজিং। এর মধ্যে পিপলস লিজিংয়ের লেনদেন দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। আর বিআইএফসি শেয়ারের দাম আজ কমেছে। শেয়ারবাজার থেকে নামে-বেনামে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের নামে শেয়ার কিনে এসব কোম্পানি দখলে নেয় পি কে হালদার। পরে কাগুজে কোম্পানি খুলে তার বিপরীতে বিপুল অর্থ বের করে নেন এসব প্রতিষ্ঠান থেকে। এসব জানাজানি হবার পর ২০১৯ সালে দেশ থেকে পালিয়ে যান পি কে হালদার।

এদিকে আজ ডিএসই তে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে মাত্র ২৬টির বা ৬.৮২ শতাংশের শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। কোম্পানিগুলোর মধ্যে ইন্টারন্যাশনাল লিজিং ও ফাস ফাইন্যান্স ছাড়া দর বাড়ার সর্বোচ্চ তালিকায় থাকা অন্য কোম্পানিগুলোর মধ্যে এস আলমের ৯.৭৫ শতাংশ, এনআরবিসি ব্যাংকের ৯.৬৪ শতাংশ, ফু-ওয়াং সিরামিকের ৯.৫৫ শতাংশ, শাইনপুকুর সিরামিকের ৯.০৭ শতাংশ, ইমাম বাটনের ৮.৭৯ শতাংশ, গোল্ডেন হার্ভেস্ট এগ্রোর ৮.৭৪ শতাংশ, সাফকো স্পিনিংয়ের ৬.৪৮ শতাংশ এবং বিকন ফার্মার ৫.৮৫ শতাংশ দর বেড়েছে।

বাংলাদেশ জার্নাল/আ,র/এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত