ঢাকা, শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯ আপডেট : ৩৫ মিনিট আগে

দুই শতাংশ সার্কিট ব্রেকার পতন থামালো

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৬ মে ২০২২, ১৬:৫৭

দুই শতাংশ সার্কিট ব্রেকার পতন থামালো
নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার উত্থানে ফিরেছে পুঁজিবাজার। অব্যাহত দরপতন প্রতিরোধে গতকাল কোন কোম্পানির শেয়ার দর কমার সর্বোচ্চ সীমা বা সার্কিট ব্রেকার দুই শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সার্কিট ব্রেকার নির্ধারণের পর আজ বৃহস্পতিবার উত্থানে ফিরেছে পুঁজিবাজার।

প্রসঙ্গত বাজারের ধারাবাহিক পতন রোধে এ বছরেই এ পর্যন্ত তিনবার দরপতনের সীমায় পরিবর্তন আনা হলো।

এর আগে গত ৮ মার্চ পুঁজিবাজারের অব্যাহত দরপতন প্রতিরোধে দর কমার সর্বোচ্চ সীমা ১০ শতাংশ থেকে কমিয়ে ২ শতাংশ করেছিলো কমিশন। যা পরিবর্তন করে ২০ এপ্রিল ৫ শতাংশ করা হয়। সর্বশেষ গতকাল ৫ শতাংশ থেকে কমিয়ে ফের দুই শতাংশে এ নামিয়ে আনা হয় যা আজ থেকে কার্যকর হয়েছে।

এদিন পুঁজিবাজারের প্রধান সূচক বেড়েছে। সূচকের সাথে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর এবং টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে।

আজ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৫০.৩৩ পয়েন্ট বা ০.৮১ শতাংশ বেড়ে অবস্থান করছে ৬ হাজার ২৩৭ দশমিক ৯৭ পয়েন্টে। আজ লেনদেনের প্রায় পুরো সময়টাতে সূচকের উত্থানপতন থাকলেও শেষ সময়ে এসে ক্রয়চাপে হঠাৎ দ্রুত বাড়তে থাকে শেয়ারদর,ঊর্ধ্বমুখী ধারায় ফিরে আসে সূচক।

ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ১২ লাখ টাকার। যা আগের কার্যদিবস থেকে ২৬ কোটি ০১ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিলো ৫১৩ কোটি ১১ লাখ টাকার।

ডিএসইতে আজ লেনদেনকৃত কোম্পানিগুলোর মধ্যে ২৭৩টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে। দর কমেছে ৬১টির এবং ৪০টির প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসইতে ১৩ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আ,র/কেএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত