ঢাকা, বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

আব্দুর রউফ হচ্ছেন নতুন গভর্নর

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ০৭ জুন ২০২২, ০৪:০৮

আব্দুর রউফ হচ্ছেন নতুন গভর্নর
ফাইল ফটো
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হচ্ছেন বর্তমান অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার। আগামী ৩ জুলাই শেষ হচ্ছে বর্তমান গভর্নর ফজলে কবিরের মেয়াদ। তারপরই দায়িত্বে আসবেন আব্দুর রউফ। সোমবার (৬ জুন) অর্থ মন্ত্রণালয়ের বিশ্বস্ত একটি সূত্র থেকে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার বাংলাদেশ ব্যাংকের নতুন গভর্নর হচ্ছেন এটা নিশ্চিত। আজ উচ্চ পর্যায় থেকে এটি চূড়ান্ত করা হয়েছে। আগামী বাজেটের পর বর্তমান গভর্নর ফজলে কবিরের মেয়াদ শেষ হলে আব্দুর রউফ দায়িত্ব গ্রহণ করবেন।

তবে যেহেতু এখনও প্রজ্ঞাপন জারি করা হয়নি, সেহেতু শতভাগ নিশ্চিতভাবে বলা যাবে না। তবে এখন পর্যন্ত গভর্নরের হওয়ার দৌড়ে অর্থ সচিবই সবচেয়ে এগিয়ে আছেন।

এর আগে ২০১৬ সালে চার বছরের জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগপ্রাপ্ত হন সাবেক অর্থ সচিব ফজলে কবির। ২০২০ সালের ১৯ মার্চ তার মেয়াদকাল শেষ হওয়ার কথা থাকলেও ২০২০ সালের ১৬ ফেব্রুয়ারি তার মেয়াদকাল বৃদ্ধি করা হয়। সরকারের পক্ষ থেকে সেসময় জানানো হয়, নিজের বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত গভর্নর থাকবেন ফজলে কবির। পরে ২০২০ সালের ৩ জুলাই তার বয়স ৬৫ বছর পূর্ণ হলেও তার আগে মে মাসে ফজলে কবিরের দায়িত্বের মেয়াদ আরও দুই বছর বাড়ানো হয়।

বর্ধিত সেই দুই বছর মেয়াদকাল শেষ হচ্ছে আগামী ৩ জুলাই। তারপরেই ফজলে কবিরের স্থলাভিষিক্ত হবেন আব্দুর রউফ। নতুন নিযুক্ত হতে যাওয়া আব্দুর রউফ ১৯৮৮ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন। দীর্ঘ কর্মজীবনে তিনি শিল্প মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয় এবং তথ্য মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন।

২০১৮ সালের ১৮ জুলাই থেকে অর্থ সচিব হিসেবে দায়িত্ব পালন করে আসছেন রউফ তালুকদার। এর আগে ২০১৭ সালের অক্টোবরে অর্থ বিভাগের অতিরিক্ত সচিবের দায়িত্ব পান তিনি। এছাড়াও এই বিভাগের জ্যেষ্ঠ সহকারী সচিব, উপসচিব ও যুগ্ম সচিবের দায়িত্ব পালন করেছেন আব্দুর রউফ। অর্থ বিভাগের অধীনে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের দায়িত্বও পালন করেন তিনি।

বাংলাদেশ জার্নাল/এসএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত