ঢাকা, শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯ আপডেট : ১ মিনিট আগে

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থেই পুঁজিবাজারে ফ্লোর প্রাইস

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ৩১ জুলাই ২০২২, ১৭:২৩  
আপডেট :
 ৩১ জুলাই ২০২২, ১৭:৩৮

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থেই পুঁজিবাজারে ফ্লোর প্রাইস
নিজস্ব প্রতিবেদক

বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার্থেই দেশের পুঁজিবাজারে ফ্লোর প্রাইস বলে জানিয়েছেন মন্তব্য করেছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম।

রোববার ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) কার্যালয়ে প্রথমবারের মতো সিএমজেএফ টক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

শিবলী রুবাইয়াত বলেন, আমরা নিজেরাও মনে করি ফ্লোর প্রাইস দেয়া উচিত না। বিনিয়োগকারীদের স্বার্থরক্ষায় আমরা এটি করেছি।

এছাড়াও তিনি বলেন, কিছু কোম্পানি অনেকদিন ধরে বন্ধ। এতে অনেক বিনিয়োগকারীর টাকা আটকে গেছে। অনেক আগে থেকে কোম্পানিগুলো ওটিসি মার্কেটে পড়ে ছিলো। এগুলোর বিষয়ে এতদিন কেউ খোঁজ রাখেনি। তবে এসব বন্ধ কোম্পানিগুলো এখন অনেক ভালো প্রতিষ্ঠান কিনে নিচ্ছে। ফলে তারা ভালো অবস্থানে যাচ্ছে।

তিনি বলেন, এক্সপোজার লিমিট এবং বন্ড নিয়ে ইতিবাচক সিদ্ধান্ত খুব শিগগিরই জানাবে বাংলাদেশ ব্যাংক। বিষয়টি প্রক্রিয়াধীন। এক্সপোজারের সমস্যা সমাধান হলে ব্যাংকের জন্য স্বস্তির বিষয় হবে। এর ট্রিগার সেলের বিষয়টি বন্ধ হয়ে যাবে। ডন গ্লোবালের বিনিয়োগ আসবে আগামী দুই তিন মাসের মধ্যে। বিদেশি কয়েকটি প্রতিষ্ঠান বিনিয়োগের জন্য আগ্রহী দেশের পুঁজিবাজারে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, মিউচুয়াল ফান্ড অনুমোদন দেয়ার সময় সবকিছু দেখে দেই। এগুলো যারা ম্যানেজ করে ওরা প্রফেশনাল। মিউচুয়াল ফান্ড দুই-তিন বছর ধরে ১০ থেকে ১৮ শতাংশ পর্যন্ত লভ্যাংশ দিয়ে থাকে। তাই যারা ঝুঁকি নিতে চান না তারা এসব ফান্ডে বিনিয়োগ করতে পারেন।

তিনি বলেন, অনেকে ক্যাপিটাল মার্কেট বলতে শুধু সেকেন্ডারি মার্কেটকে বোঝে। এই মার্কেট বুঝতে পড়াশোনা করার দরকার আছে। নতুন নতুন প্রোডাক্ট পুঁজিবাজারে আসার পথে রয়েছে। এগুলো এলে বাজার আরও ভালো হবে।

এ সময় উপস্থিত ছিলেন, সিএমজেএফ সভাপতি জিয়াউর রহমান ও সাধারণ সম্পাদক আবু আলী।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত