ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭ আপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ২৬ মে ২০২০, ১৯:৪৭

প্রিন্ট

স্বল্প খরচে কিট তৈরি করলো ডিআরআইসিএম

স্বল্প খরচে কিট তৈরি করলো ডিআরআইসিএম
প্রতীকী ছবি
জার্নাল ডেস্ক

এবার দেশে স্বল্প খরচে করোনা টেস্টের কিট তৈরি করেছে বি সি এস আই আর এর অঙ্গপ্রতিষ্ঠান ডিআরআইসিএম। কোভিড-১৯ করোনা টেস্টের নমুনা সংগ্রহের জন্য এ কিট তৈরি করেছে বিজ্ঞান ও প্রযু্ক্তি মন্ত্রণালয়ের আওতাধীন বি সি এস আই আর এর এই অঙ্গপ্রতিষ্ঠান।

মঙ্গলবার বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরো জানানো হয়, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর নির্দেশে পাঁচ হাজার কিট স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানার কাছে পাঠানো হয়েছে।

এর ফলে কম খরচে কোভিড-১৯ এর নমুনা পরীক্ষা করতে পারবেন জনগণ। নমুনা পরীক্ষার সঙ্কটও কাটবে অনেকটা।

দেশে দিনকে দিন বাড়ছে করোনা আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশে গত ২৪ ঘণ্টায় আরো ২১ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ৫২২ জন মারা গেলেন। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন আরো এক হাজার ১৬৬ জন। ফলে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৬ হাজার ৭৫১ জনে। ২৪ ঘণ্টায় ৫৪০৭ জনের নমুনা পরীক্ষা করা হয়।

মঙ্গলবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস বিষয়ক নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি সবাইকে স্বাস্থ্য পরামর্শ মেনে ঘরে থাকার আহ্বান জানান। পাশাপাশি তিনি পুষ্টিকর খাবার গ্রহণেরও পরামর্শ দেন

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত