ঢাকা, শনিবার, ১৯ সেপ্টেম্বর ২০২০, ৪ আশ্বিন ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২৯ মে ২০২০, ১৭:৪৯

প্রিন্ট

করোনার ভয়াবহতা শেষ হয়নি, সুপ্ত অবস্থায় আছে

করোনার ভয়াবহতা শেষ হয়নি, সুপ্ত অবস্থায় আছে
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের ভয়াবহতা শেষ হয়ে যায়নি, এটি সুপ্ত অবস্থায় রয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক বিশেষজ্ঞ। ড. ডেভিড নাবারো নামের ওই বিশেষজ্ঞ বলেন, বিধিনিষেধ শিথিল করার বাধ্যবাধকতা থাকলেও সতর্ক থাকতে হবে যে, ভাইরাসটি নতুন করে দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

শুক্রবার দুনিয়াজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা তিন লাখ ৬২ হাজার ছাড়িয়েছে। বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ৫৯ লাখ পাঁচ হাজার ৪১৫। এর মধ্যে তিন লাখ ৬২ হাজার ২৪ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ২৫ লাখ ৭৯ হাজার ৬৭৮ জন। ভাইরাসটির বিস্তার অব্যাহত থাকলেও বেশ কয়েকটি দেশ করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আরোপ করা বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছে।

আরো পড়ুন: করোনা শনাক্ত করবে কুকুর

এমন পরিস্থিতিতে বিশেষভাবে সতর্ক করে দিয়ে ডব্লিউএইচও’র দূত নাবারো বলেন, জাতীয় পর্যায়ে লকডাউন আরোপ করার কারণে কোভিড-১৯ ভাইরাসের সামগ্রিক ভয়াবহতা থেকে রক্ষা পাওয়া গেছে। তবে এখনও প্রতিরোধ অব্যাহত রাখতে হবে বলে সতর্ক করে তিনি বলেন, ‘এটা আছে। সুপ্ত অবস্থায় আছে আর আমরা সবসময় জানতে পারি না যে এটা কোথায় আছে। সেকারণে চলাচল শুরু হলে খুব দ্রুত নতুন প্রাদুর্ভাব তীব্র হয়ে উঠতে পারে বলে আমাদের প্রস্তুত থাকতে হবে।’

আরো পড়ুন: অসুস্থ না হলে মাস্ক ব্যবহারের প্রয়োজন নেই

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত