ঢাকা, সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮ আপডেট : ২ ঘন্টা আগে

আনোয়ার খান মডার্ণ থেকে করোনার উপর গবেষণামূলক প্রবন্ধ প্রকাশ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ আগস্ট ২০২০, ১৬:৪৭  
আপডেট :
 ০৬ আগস্ট ২০২০, ১৮:০০

আনোয়ার খান মডার্ণ থেকে করোনার উপর গবেষণামূলক প্রবন্ধ প্রকাশ
জার্নাল ডেস্ক

বেসরকারি মেডিকেল কলেজগুলোর মধ্যে এ করোনা ক্রান্তিকালে সর্বপোরি চিকিৎসা ব্যবস্থা অব্যাহত রাখার পাশাপাশি গবেষণার প্রক্রিয়া সঞ্চালন রেখে বাংলাদেশে প্রথম আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের নাক-কান-গলা বিভাগের তত্ত্বাবধানে প্রকাশিত হয়েছে করোনার ওপর একটি গবেষণামূলক প্রবন্ধ। যার শিরোনাম- ‘Study on Sample Collection of covid-19'।

উল্লেখ্য, বাংলাদেশে প্রথম কোভিড রোগী শনাক্ত হয় ৮ মার্চ, ২০২০। এরপর পরই চিকিৎসা প্রক্রিয়া শুরু হয়। এ চিকিৎসা প্রক্রিয়ায় অংশগ্রহণের পাশাপাশি আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের নাক-কান-গলা বিভাগ চিকিৎসা গবেষণা প্রক্রিয়াও শুরু করে করোনা রোগীর উপর।

গবেষণার বিষয়বস্তু ছিল, কিভাবে রোগীর নমুনা সংগ্রহ করতে হবে, কোথা থেকে করতে হবে, নমুনা সংগ্রহের ফলাফল কী ছিল, এদের মধ্যে নারী/পুরুষের অনুপাত কত ছিলো, কত জনের আগে থেকে ডায়বেটিস, হাইপারটেনশন, শ্বাসকষ্ট ছিল কোন বয়সের আক্রান্তের সংখ্যা কেমন এবং সেই সাথে সকল রোগীর জরুরি তথ্যসমূহ।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের নাক-কান-গলা বিভাগের বিভাগীয় অধ্যাপক ডা. এম. আলমগীর চৌধুরীর অধীনে এ গবেষণার কার্যক্রম শুরু হয়।

প্রবন্ধটির লেখক হলেন, প্রফেসর এম. আলমগীর চৌধুরী, বিভাগীয় প্রধান, নাক-কান-গলা ও হেড-নেক সার্জারি বিভাগ, ডা.অর্পণ.ডি.কে.শিল, ট্রেইনি, মেডিসিন, ডা. ফরিদ হোসেন চৌধুরী, মেডিকেল অফিসার, নাক-কান-গলা বিভাগ, প্রফেসর.ডা. মো ইখলাসুর রহমান, অধ্যক্ষ এবং বিভাগীয় প্রধান, পেডিয়াট্রিক বিভাগ, ডা. মো. আতিকুর রহমান, সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, কমিউনিটি মেডিসিন বিভাগ, প্রফেসর ডা. ইহতেশামুল হক, বিভাগীয় প্রধান, অনকলজি বিভাগ, ডা. রুবাইয়াত শেখ গিয়াসউদ্দিন, সহযোগী অধ্যাপক, মেডিসিন বিভাগ।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত