ঢাকা, শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ২১ নভেম্বর ২০২০, ১৫:৪৫

প্রিন্ট

‘কানে তালা ধরা’ বাড়িয়ে দিচ্ছে করোনা

‘কানে তালা ধরা’ বাড়িয়ে দিচ্ছে করোনা
করোনাকালীন কানের সমস্যা। প্রতীকী ছবি: সংগ্রহ।
আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের সংক্রমণ শুধু শ্বাসযন্ত্র আর হৃদযন্ত্রই অচল করছে না প্রভাব ফেলছে মানব দেহের অনেক অঙ্গ-প্রত্যঙ্গের ওপরেও। এমন তথ্য বার বার করে উঠে আসছে বিশ্ব জুড়ে চলতে থাকা নানা গবেষণয় এবং চিকিৎসকদের বক্তব্যে। গবেষণায় দেখা গেছে মারণ ভাইরাসের প্রভাবে স্নায়ুঘটিত সমস্যা দেখা দিচ্ছে, ব্যঘাত হচ্ছে মস্তিষ্কের কর্মক্ষমতাও।

ফ্রন্টিয়ার্স ইন পাবলিক হেল্থ নামের একটি গবেষণায় প্রকাশিত নতুন সমীক্ষা বলছে, এই ভাইরাস কানে তালা ধরার সমস্যা, কানের ভিতরে যে শোঁ-শোঁ আওয়াজ হয় তাকেও প্রভাবিত করতে পারে।

করোনাকালে এসব সমস্যা আরও বেশি সমস্যায় ফেলছে মানুষজনকে। এই অসুখের পোশাকি নাম টিনাইটিস। সারা বিশ্ব জুড়ে ৩ হাজার ১০৩ জন রোগীর ওপরে সমীক্ষাটি পরিচালনা করা হয়েছিল যাদের বেশিরভাগই যুক্তরাজ্যের। তারপর যুক্তরাজ্যের অ্যাঙ্গলিয়া রাস্কিন ইউনিভার্সিটি থেকে সিদ্ধান্ত আসে যে, অন্তত ৪০ শতাংশ ক্ষেত্রেই করোনাকালে টিনাইটিসের প্রকোপ দুঃসহ হয়ে দেখা দিয়েছে।

নারী ও যে সব রোগীর বয়স ৫০ বছরের নিচে, তাদের ক্ষেত্রে এই সমস্যা প্রভাব বিস্তার করেছে বেশি। কারণ হিসেবে সমীক্ষকরা দায়ী করেছেন, করোনাকালের স্বাস্থ্যবিধিকে। অর্থাৎ এই সময়টায় যে শারীরিক দূরত্ববিধি মেনে চলতে হচ্ছে, তা বিশেষ করে জটিল পরিস্থিতি তৈরি করেছে টিনাইটিস রোগীদের ক্ষেত্রে। এর মধ্যে প্রথমটা হল শোনার সমস্যা।

বেশির ভাগ ক্ষেত্রে দেখা গেছে, শারীরিক দূরত্ববিধি বজায় রাখতে গিয়ে স্বাভাবিক ভাবেই তারা অন্যের কথা শুনতে পাচ্ছেন না। পাশাপাশি লকডাউন পর্বে ডাক্তার দেখাতে পারেননি বলে তা তাদের পক্ষে অনেক বেশি সমস্যা হয়েছে। বলা হয় যে, অন্য অনেক কারণের পাশাপাশি মানসিক অবসাদও টিনাইটিস বাড়িয়ে তোলে। ফলে, এই যে সমস্যা তৈরি হয়েছে, তার জেরে মানসিক অবসাদের মুখে নতুন করে পড়ছেন টিনাইটিসের রোগীরা।

বাংলাদেশ জার্নাল/এনএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত