ঢাকা, সোমবার, ১০ মে ২০২১, ২৭ বৈশাখ ১৪২৮ আপডেট : ২৩ মিনিট আগে

প্রকাশ : ০৩ মে ২০২১, ১৮:৫৫

প্রিন্ট

বিএসএমএমইউতে জিন ও স্টেম সেল থেরাপি চালু হচ্ছে

বিএসএমএমইউতে জিন ও স্টেম সেল থেরাপি চালু হচ্ছে

নিজস্ব প্রতিবেদক

থ্যালাসেমিয়া রোগসহ বিভিন্ন রোগের উন্নত ও আধুনিক চিকিৎসা নিশ্চিত করার জন্য শীঘ্রই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জিন থেরাপি ও স্টেম সেল থেরাপি চালু করা হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ।

সোমবার কালের কণ্ঠ-বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের যৌথ উদ্যোগে আয়োজিত ‘থ্যালাসেমিয়া রোগ: সচেতনা প্রতিরোধ’ শীর্ষকওয়েবিনারে তিনি একথা জানান।

ওয়েবিনারে স্বাগত বক্তব্য রাখেন কালের কণ্ঠ সম্পাদক ইমদাদুল হক মিলন। সভাপতিত্ব করেন বিকন ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক ও সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম।

উপাচার্য শারফুদ্দিন আহমেদ বলেন, থ্যালাসেমিয়া রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে সরকারি উদ্যোগ আরো বৃদ্ধি করতে হবে এবং বিএসএমএমইউ বিভিন্ন ধরণের পদক্ষেপ গ্রহণ করা হবে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে থ্যালাসেমিয়া রোগীদের জন্য আয়রণ চিলেশন থেরাপি চালু রয়েছে। থ্যালাসেমিয়া রোগসহ বিভিন্ন রোগের উন্নত ও আধুনিক চিকিৎসা নিশ্চিত করার জন্য শীঘ্রই জিন থেরাপি ও স্টেম সেল থেরাপি চালু করা হবে।

তিনি আরো বলেন, থ্যালাসেমিয়া একটি জন্মগত ও বংশগত রক্তরোগ। এই রোগে মানুষের শরীরের হিমোগ্লোবিনের গঠন প্রণালীতে ক্রটি দেখা দেয়। রোগটি প্রতিরোধে জেনেটিক কাউন্সেলিং অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিয়ের আগে পাত্রপাত্রীর রক্ত পরীক্ষা করে নিলে তাদের মাঝে থ্যালাসেমিয়া রয়েছে কিনা তা জানা যাবে। পাত্রপাত্রীর যদি উভয়ের থ্যালাসেমিয়া থাকে তবে তাদের মধ্যে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়া ঠিক নয়। এক্ষেত্রে তাদের ভবিষ্যৎ সন্তান থ্যালাসেমিয়ায় আক্রান্ত হবে। এ বিষয়ে পরিবারের সকল সদস্যকে সচেতন করতে হবে।

বাংলাদেশ জার্নাল/এমআর/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত