ঢাকা, বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্যারাসিটামলের কাঁচামাল উৎপাদন বন্ধের সিদ্ধান্ত গণস্বাস্থ্যের

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২১, ১৭:৪৩  
আপডেট :
 ১৪ অক্টোবর ২০২১, ১৮:০৫

প্যারাসিটামলের কাঁচামাল উৎপাদন বন্ধের সিদ্ধান্ত গণস্বাস্থ্যের
ফাইল ছবি
নিজস্ব প্রতিবেদক

প্যারাসিটামল ওষুধ তৈরির কাঁচামাল উৎপাদন ও বিক্রি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে গণস্বাস্থ্য বেসিক কেমিক‌্যালস লিমিটেড।

বৃহস্পতিবার গণস্বাস্থ্য কেন্দ্র থেকে পাঠানো এক বিবৃতিতে এ ঘোষণা দেয়া হয়।

এতে বলা হয়, প্যারাসিটামলের বাল্ক কাঁচামাল উৎপাদনের কেমিক্যালসের মূল্য অত্যধিক বৃদ্ধি পেয়েছে আন্তর্জাতিক বাজারে। কিন্তু স্থানীয় বাজারে মূল্যবৃদ্ধি না করায় আগামী ১৫ অক্টোবর (শুক্রবার) থেকে গণস্বাস্থ্য বেসিক কেমিক্যালস লিমিটেডে প্যারাসিটামলের কাঁচামালের উৎপাদন এবং বিক্রি বন্ধ থাকবে।

গণস্বাস্থ্য কেন্দ্রের মিডিয়া উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু জানিয়েছেন, আগামীকাল শুক্রবার থেকে গণস্বাস্থ্য প্যারাসিটামলের কাঁচামাল উৎপাদন ও বিক্রি বন্ধ করতে বাধ্য হচ্ছে। ঔষধ প্রশাসন অধিদপ্তর ও স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি দিয়ে বিষয়টি জানানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে প‌্যারাসিটামল বাল্ক কাঁচামাল উৎপাদনের কেমিক‌্যালসের দাম বেশি। তবে, স্থানীয় বাজারে দাম বাড়ানো হয়নি। তাই, ১৫ অক্টোবর থেকে গণস্বাস্থ‌্য বেসিক কেমিক‌্যালস লিমিটেড বাল্ক প‌্যারাসিটামলের কাঁচামালের উৎপাদন এবং বিক্রয় বন্ধ করতে বাধ্য হচ্ছে। এর আগে দাম বাড়ানোর জন্য অনুরোধ জানিয়ে ঔষধ প্রশাসন অধিদপ্তরে চিঠি দিয়েছিল গণস্বাস্থ্য। তবে, দাম বাড়ানো হয়নি।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত