ঢাকা, বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮ আপডেট : ৭ মিনিট আগে

আমি সেবার জগতে আছি, সেবা দিতে চাই: আনোয়ার খান এমপি

  নিজস্ব প্রতিবেদক

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২১, ১৮:৫৬  
আপডেট :
 ২৫ অক্টোবর ২০২১, ১৯:৪১

আমি সেবার জগতে আছি, সেবা দিতে চাই: আনোয়ার খান এমপি
আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (নভেম্বর ২০২০) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য ড. আনোয়ার হোসেন খান। ছবি তুলেছেন ইলিয়াস সাজু
নিজস্ব প্রতিবেদক

লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য ও আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খান বলেছেন, প্রয়োজন আমাকে রাজনীতিতে নিয়ে এসেছে। আমি সব ভালো কিছুর সঙ্গে আছি, খারাপ কিছুতে নেই। আমি সেবার জগতে আছি। সেবা দিয়ে আমার সাধ্যমতো চেষ্টা করি গরিব ও অসহায় মানুষের পাশে দাঁড়াতে।

তিনি বলেন, স্বাস্থ্যসেবা দিয়েই আমার জীবন শুরু, এখন বৃহৎ পরিসরে আমি মানুষকে সেবা করার সুযোগ পাচ্ছি, এটাই আমার জীবনের সার্থকতা।

সোমবার রাজধানীতে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (নভেম্বর ২০২০) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

লক্ষ্মীপুর-১ (রামগঞ্জ) আসনের সংসদ সদস্য ও আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের চেয়ারম্যান ড. আনোয়ার হোসেন খান- ছবি ইলিয়াস সাজু

নিজের স্মৃতিচারণ করতে গিয়ে আনোয়ার হোসেন খান বলেন, আমি রাজনীতিতে এসেছি আমার বাবার নাম ধরে রাখতে। আমার গ্রামের উন্নয়নের জন্য, দেশের মানুষকে ভালো করে চেনার জন্য। যদিও আমি রাজনৈতিক অঙ্গনে খুব বেশি স্বাচ্ছন্দ্যবোধ করি না। কখনো রাজনীতি করব এমন ইচ্ছাও ছিল না। কিন্তু প্রয়োজন আমাকে এখানে নিয়ে এসেছে। তবে আমি সবসময় ভালো মানুষের সঙ্গে আছি, খারাপের সঙ্গে নেই।

আনোয়ার খান বলেন, আমি যখনই আমার নির্বাচনী এলাকায় যাই, তখন রিকশাচালক থেকে শুরু করে সর্বস্তরের জনতার পাশে দাঁড়ানোর চেষ্টা করি, সাধ্যমতো তাদের সেবা করি, তাদের সঙ্গে কথা বলি। মূলত তাদের পাশে দাঁড়ানোই আমার সার্থকতা।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (নভেম্বর ২০২০) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা- ছবি ইলিয়াস সাজু

নিজের বাবা-মায়ের কথা স্মরণ করে তিনি বলেন, আমি তাদেরকে (বাবা-মা) হারিয়েছি। তারা কেউ আমার কাছে নেই। আমি স্বপ্ন দেখি। আর আপনারা (শিক্ষার্থী) সমাজের একটি স্তরে আছেন। সমাজের মধ্যে আপনারা বসবাস করবেন। পৃথিবীতে ডাক্তার হয়ে আপনারা বিচরণ করবেন। কিন্তু যেখানেই থাকুন না কেন, মানুষকে সেবা দেবেন। কারণ মানুষকে সেবা না করতে পারলে মানবজন্মই বৃথা।

নিজেকে ছোট ব্যবসায়ী উল্লেখ করে আনোয়ার খান বলেন, আমি বেশি বড় ব্যবসায়ী না। এর মধ্য থেকেও আমি সমাজের মানুষের জন্য কাজ করি। তাদের সেবাই আমার ব্রত।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (নভেম্বর ২০২০) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন প্রিন্সিপাল অধ্যাপক ডা. এখলাসুর রহমান- ছবি ইলিয়াস সাজু

নবীন শিক্ষার্থীদের উদ্দেশে আনোয়ার হোসেন খান বলেন, আপনাদের ভাষায় মাধুর্য থাকতে হবে। যখন রোগী আপনাদের কাছে আসবে তখন তার কথা মন দিয়ে শুনতে হবে। আপনাকে মাথায় রাখতে হবে, এই মানুষটি কষ্ট নিয়ে এসেছেন। সুতরাং তার সম্পূর্ণ কথা না শুনে যদি চিকিৎসা দেন তাহলে চিকিৎসাটা ভালো হবে না। তাই আচার-আচরণ আমাদেরকে এমনভাবে করতে হবে, যাতে তারা আমাদের পরিবারের সদস্যের মতো দেখেন। তাহলেই আপনার সফলতা আসবে এবং ভবিষ্যৎ ভালো হবে।

নবীন ডাক্তারদের উদ্দেশে আনোয়ার খান আরও বলেন, চিকিৎসা দিতে গিয়ে অনেকের টাকা-পয়সা থাকবে না। কিন্তু কখনো কাউকে ফেরত দেবেন না। আপনার নিজের এবং সমাজের জন্য জীবন গড়বেন। কিন্তু যে মানুষ পয়সা দিতে পারবে না, তাদেরকে কখনো দূরে ঠেলে দেবেন না।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (নভেম্বর ২০২০) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান- ছবি ইলিয়াস সাজু

বৈশ্বিক মহামারি করোনার কথা তুলে ধরে তিনি বলেন, করোনার সময় আমরা (আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল) মানুষের পাশে ছিলাম। অথচ সে সময় অনেকের নিজের পরিবারও পাশে থাকেনি। কিন্তু সেই মানুষকে আমরা পাশে টেনেছি এবং চিকিৎসা দিয়েছি। যেসব ডাক্তার ও নার্সরা চিকিৎসা দিয়েছেন- আমরা তাদেরকে সম্মাননা দিতে চাই। কারণ তারা আমার এবং জনগণের পাশে ছিলেন। কারণ তারা পয়সার জন্য কাজ করেননি। তারা আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল এবং মানবতার জন্য কাজ করেছেন।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (নভেম্বর ২০২০) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন মডার্ণ গ্রুপের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) আশরাফ আব্দুল্লাহ ইউসুফ- ছবি ইলিয়াস সাজু

আজকে নবীন ডাক্তাররা একদিন সমাজে প্রতিষ্ঠিত হবেন উল্লেখ করে আনোয়ার হোসেন খান বলেন, এ জন্য আগে তাদের শিক্ষার দরকার। আর এই শিক্ষাই শেষ শিক্ষা নয়। এরপর শুরু হবে ইন্টার্নি। আর আমাদের শিক্ষকরা বারবার বলেছেন, ইন্টার্নির মাধ্যমেই তাদের ভবিষ্যৎ জীবন প্রস্ফুটিত হবে। কিন্তু আজকে যারা পাস করেছেন, এই পাসই বড় পাস নয়। ইন্টার্নির মাধ্যমে যে জ্ঞানটুকু শিখবেন, এটা হাতে-কলমে শেখার জন্য বড় উপকরণ। তাই ইন্টার্নির সময় যদি আপনারা ফাঁকি দেন, আপনারা যদি না শেখেন তাহলে ডাক্তার হয়ে ভুল চিকিৎসা দেবেন। তাই ইন্টার্নিতে কখনো ফাঁকি দেবেন না। এ সময় ইন্টার্নিতে ভালো করলে ১০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়ার ঘোষণা দেন তিনি।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (নভেম্বর ২০২০) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত শিক্ষার্থীরা- ছবি ইলিয়াস সাজু

উত্তীর্ণ শিক্ষার্থীদের পুরস্কার দেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, এর অর্ধেক টাকা দিয়ে বই কিনবেন। আর বাকি টাকা বাবা-মাকে দেবেন। আমি যখন অর্থ রোজগার করা শুরু করলাম, তখন আমি আমার মায়ের হাতে দিতাম। মায়ের হাসিটা আজও আমার চোখের সামনে ভাসে। আবার আমি যখন বাবার হাতে টাকা দিতাম, বাবা যে হাসিটা দিতেন- পৃথিবীর যে স্বর্গ এখনো আমার বুকের ভেতরে দেখতে পাই।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (নভেম্বর ২০২০) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান- ছবি ইলিয়াস সাজু

শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে ড. আনোয়ার হোসেন খান বলেন, আপনারা ছাত্রছাত্রীদের ডাক্তার বানিয়েছেন। আজকে তারা সমাজের উচ্চস্তরে যাবে, কাজ করবে, মানবসেবা দেবে এবং তারা নিজে বাঁচবে, অন্যকেও বাঁচাবে, পরিবার গঠন করবে। আমি সেই নবীন ডাক্তারদের প্রতি আবারও অভিনন্দন ও শ্রদ্ধা জানাই।

শিক্ষকদের প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, শিক্ষকদের পাশাপাশি আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের স্টাফ এবং অফিসের লোকজনদেরও আমি স্মরণ করতে চাই। আর যারা আজকে কৃতিত্বের সঙ্গে এই কলেজকে দেশ এবং দেশের বাইরে পরিচিত করেছেন, সুনাম এনে দিয়েছেন। আমি সেই প্রিয় ছাত্রছাত্রীদের অভিনন্দন জানাই। একই সঙ্গে আমি তাদের বাবা-মাকেও ধন্যবাদ জানাই। আমি উনাদের (ছাত্র-ছাত্রীর বাবা-মা) সালাম জানাই।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (নভেম্বর ২০২০) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠান- ছবি ইলিয়াস সাজু

এর আগে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের এমবিবিএস ফাইনাল প্রফেশনাল (নভেম্বর ২০২০) পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ক্রেস্ট এবং ফুল দিয়ে সংবর্ধনা জানানো হয়। এরপর পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সম্মান জানিয়ে তাদের চেক প্রদান করা হয়।

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. এখলাসুর রহমানের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে মডার্ণ গ্রুপের উপদেষ্টা মেজর জেনারেল (অব.) আশরাফ আব্দুল্লাহ ইউসুফ, আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডা. মো. হাবিবুজ্জামান চৌধুরী, পরিচালক ডা. মো. এনায়েত হোসেন শেখ, নিউরোমেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. ফিরোজ আহমেদ কোরাইশি, প্রফেসর ডা. একেএম আমিনুল হক, অধ্যাপক ডা. মো. আতিকুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত