ঢাকা, রবিবার, ২৪ মার্চ ২০১৯, ১০ চৈত্র ১৪২৬ অাপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৯, ১৩:৪৯

প্রিন্ট

নীল চা-র অজানা গুণাগুণ

নীল চা-র অজানা গুণাগুণ
জার্নাল ডেস্ক

গ্রিন টি তো সবাই খান কিন্তু কখনো কি ব্লু টি বা নীল চায়ের নাম শুনেছেন। এর নাম ও গুণাগুণ অজানা, তবে ওজন কমানোসহ আরো অনেক সুফল পাওয়া সম্ভব। ব্লু টি বা নীল কিন্তু একটি হারবাল চা যা নানা গুণে সমৃদ্ধ। ব্লু টি তৈরি করা হয় অপরাজিতা গাছের পাতা থেকে। নীল রঙের জন্য ব্যবহার করা হয় এই ফুল।

ব্লু টির ব্যবহার শুরু হয় মূলত তাইল্যান্ড ও ভিয়েতনামে। সেখানে রাতের খাবারের পরে এই পানীয় পান করে অনেকে। লেবুর রস ও মধু দিয়ে এটি তৈরি করা হয়।

বিশেষজ্ঞদের মতে, ব্লু টি আসলে একটি হেলথ ড্রিঙ্ক। ইন্টারন্যাশনাল জার্নাল অফ ওবেসিটি অ্যান্ড রিলেটেড মেটাবলিক ডিসওর্ডারস-এর এক জরিপ অনুযায়ী, মোটা হওয়ার সব রকম টিস্যু ও ফ্যাটি লিভার সংক্রান্ত অসুখ হওয়ার থেকে বাঁচায় ব্লু টি।

বিশেষজ্ঞদের মতে, দিনে দুইবার ব্লু-টি খেলে স্বাভাবিক ভাবেই শরীরের ক্যালোরি বার্ন হয়। ব্লু টি খেলে ফ্যাটি লিভার ভাল থাকে ও পেটের মেদও বাড়ে না।

ব্লু টিতে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্ল্যামাটোরি গুণাগুণ যা শরীরের টক্সিফিকেশন রোধ করে। প্রতিদিন ব্লু টি খেলে উদ্বেগ ও মানসিক চাপ কম হয় বলে জানান বিশেষজ্ঞরা।

ব্লু টিতে রযেছে অ্যান্টি-গ্লাইসেশন ও ফ্ল্যাভোনয়েড যা ত্বককে মসৃণ রাখে। এটি কাজ করে বয়সের ছাপ দূর করতে বা অ্যান্টি-এজেং হিসেবেও।

ব্লু টি-র পাশাপাশি জনপ্রিয় হয়েছে পার্পেল টি-ও। এটি নতুন কিছুই নয়, ব্লু টি-এর সঙ্গে লেবুর রস মেশালেই তার রং পরিবর্তন হয়ে যায়।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close