ঢাকা, সোমবার, ২৫ মার্চ ২০১৯, ১১ চৈত্র ১৪২৬ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১০ জানুয়ারি ২০১৯, ১৭:৩৭

প্রিন্ট

শীতকালে পেটে সমস্যা হতে পারে?

শীতকালে পেটে সমস্যা হতে পারে?
জার্নাল ডেস্ক

যে কোনো সময়েই পেটের সমস্যা হতে পারে। তবে তুলনামূলক ভাবে গ্রীষ্ম বা বর্ষাকালের তুলনায় শীতকালে পেটের সমস্যা কম হয়। শীতের শুরুর দিকে শিশুদের ক্ষেত্রে বিশেষ করে পেটের সমস্যার একটা আশঙ্কা থাকে।

এ সময়ে সাধারণত গ্যাস, বদহজম তো হতে পারে। তাছাড়া, পেট ব্যথা, পাতলা পায়খানা বা বমিও হতে পারে। পেটে ব্যথা, টকঢেকুর, পেট ফাঁপা, পেট ভার, গা-বমি ভাব, খিদে না পাওয়া বা খেতে ভাল না লাগা এ ধরনের সমস্যা হলে বুঝতে হবে পেটের সমস্যা হয়েছে।

শীতে ব্যাকটেরিয়া থেকে সমস্যা হলে সাধারণত পায়খানার সঙ্গে বমি হয় ও জ্বরও হতে পারে। অতিরিক্ত মসলাদার খাবার, মাংস, মিষ্টি বা ফাস্টফুড জাতীয় খাবার খেলে শরীরের পরিপাকতন্ত্র খুব সহজে তা হজম করতে পারে না। সাধারণত শীতে এর প্রবণতা বাড়ে।

শুধুমাত্র খাদ্যাভ্যাসের পরিবর্তনের জন্যই নয় বরং শরীরের ভিতরের কিছু কারণেও পেটের সমস্যা হয়। অনেক সময়ে গলব্লাডার, অ্যাসিডিটি, পাকস্থলির প্রদাহের কারণে এই সমস্যা সারা বছরই থাকে।

এছাড়াও শীতকালে অনেকই অ্যালকোহল পান করে থাকেন। তবে অতিরিক্ত পান করলে অবশ্যই সমস্যা হতে পারে। পেটের সমস্যা না হলেও অ্যালকোহলের ফলে অনেক ধরণের সমস্যা হতে পারে। তাই অ্যালকোহল এড়িয়ে চলাই ভাল।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close