ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ৭ চৈত্র ১৪২৬ অাপডেট : ১ মিনিট আগে English

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ১১:২১

প্রিন্ট

মেদ কমাতে ব্যায়াম না ডায়েট?

মেদ কমাতে ব্যায়াম না ডায়েট?
জার্নাল ডেস্ক

অফিসে দীর্ঘ সময় বসে কাজ করায় শরীরের ওজন বেড়ে যাচ্ছে। আর তা নিয়েই কি চিন্তিত? বসে কাজ করার ফলে যেহেতু শারীরিক পরিশ্রম হয় না তাই মেদ জমে যায় সহজেই। তবে এখন বিষয় হলো কীভাবে কমাবেন ওজন। অনেকে বলছে ডায়েট করতে, অনেকে পরামর্শ দিচ্ছে ব্যায়াম করার। তাই জেনে নিন বিশেষজ্ঞদের নানা পরামর্শ।

বিশেষজ্ঞদের মতে, ডায়েট বা ব্যায়াম, দুই ক্ষেত্রেই মেদ কমে। তবে ডায়েট করলে ওজন কমে তুলনামূলক কম। খাবার সহজে হজম হলে ১০ শতাংশ মেদ কমে।

নির্দিষ্ট কিছু খাবার সহজে হজম হয়ে যায়। যেমন নাস্তায় খেতে পারেন তিন-চারটা আমন্ড, আখরোট, খেজুর। দুপুরে ও রাতে বাড়ির তৈরি হালকা সহজে হজম হয় এমন খাবার খান। ভাত বা রুটি যা খেতে আপনি অভ্যস্ত, তাই খান।

ওজন বাড়ার প্রবণতা থাকলে ভাতের পরিমান কম করুন তবে একেবারেই ছেড়ে দেবেন না। খাবারের তালিকায় মাছ, মাংস, ডিম এর মত প্রোটিনযুক্ত খাবার রাখুন। ডিম খেলে ওজন বেড়ে যাবে ভাববেন না। বরং কার্বোহাইড্রেট যুক্ত খাবার যেমন ভাত, রুটি, ময়দা কম খান।

সকালবেলা উঠে একগ্লাস পানিতে অর্ধেক লেবুর রস, হাফ চা চামচ মধু মিশিয়ে খান। এতে শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বেরিয়ে যাবে। দিনে ৭ থেকে ৮ গ্লাস পানি খান। গ্রিন টি, ডাবের পানি বা দই খেতে পারেন পানি পরিবর্তে। বিভিন্ন ধরণের ফল ডায়েটের জন্য সবচেয়ে উপযোগি খাবার।

তবে ডায়েটের চেয়ে ব্যায়ামে বেশি মেদ কমে বলে দাবি বিশেষজ্ঞদের। প্রতিদিন ব্যায়াম করলে প্রায় ৩০ শতাংশ মেদ কমে। ওজন কমাতে চাইলে প্রতিদিন ৩০ মিনিট হাঁটুন।

ফ্রি-হ্যান্ড এক্সারসাইজ বা যোগব্যায়ামও খুব কাজে দেয়। তবে শরীরের জন্য সবচেয়ে উপকারি হলো সাঁতার কাটা। এমন কি নাচও কিন্তু একটি ভাল ব্যায়াম।

গবেষণায় দেখা গিয়েছে, যারা ধীরে ধীরে ওজন কমান, তারাই ঠিকভাবে মেদ কমাতে পারেন। তবে ডায়েট বা ব্যায়াম যাই শুরু করবেন না কেন তা ধরে রাখতে হবে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close