ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ৬ ফাল্গুন ১৪২৬ অাপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:২৮

প্রিন্ট

পানির জন্যই তো বাড়ছে না ওজন?

পানির জন্যই তো বাড়ছে না ওজন?
জার্নাল ডেস্ক

ওজন কমানোর জন্য প্রচুর নিয়ম মেনে চলছেন। প্রয়োজনীয় ডায়েট, ব্যায়াম কোনো কিছুই বাদ দিচ্ছেন না। তবুও ওজন কমছে না? ফলে ঘন ঘন ডায়েট পরিবর্তন, আরো বেশি ব্যায়াম করে শেষে হতাশ হয়ে সব অভ্যাসই প্রায় ছেড়ে দেন অনেকেই। কিন্তু জানেন কি, সব মেনে চলার পরেও আপনার ছোট একটা ভুলই ওজন কমতে দিচ্ছে না আপনার।

সব নিয়ম মেনে চলেন, তবে দিনে পানি খান কতটুকু? শরীরের প্রয়োজন অনুযায়ী পানি খাওয়ার নিয়মের উপরে ওজন বাড়বে না কমবে তা নির্ভর করে।

চিকিৎসকরাও তাই বলেন, সারা দিনের ডায়েটের শুরুটা করতে হবে এক গ্লাস পানি দিয়ে। কারণ পানি যে কেবল টক্সিন দূর করে তা-ই নয়, শরীরের অন্য কার্যকারিতা বজায় রাখতেও এটি জরুরি। এদিকে শরীর ও উচ্চতা অনুযায়ী পানির পরিমাপ আছে সকলেরই।

কম পানি খেলে যেহেতু তা শরীরে জমতে পারে না এবং বের হয়ে যায়। তাই শরীরে লবণের ব্যবহারের মাধ্যমে শরীর পানি জমিয়ে রাখতে চায় এবং এর প্রভাবে শরীর ফুলে যায়।

কিন্তু যদি শরীরের প্রয়োজন ও ওজন অনুযায়ী পানি খান তা হলে এই নিয়ম চলবে না। তখন শরীরও বুঝবে যখনই প্রয়োজন পড়বে তখনই পানি পাব। তাই পানি জমিয়ে রাখার প্রবণতা কমবে এবং টক্সিন বের হয়ে যাবে।

তবে যদি কোনো অসুখের কারণে পানি কম খেতে হয় তা হলে লবণের পরিমানও কমিয়ে দিন। লবণ না পেলে শরীর পানি জমাতে পারবে না। ফলে ওজনও বাড়বে না।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত