ঢাকা, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯, ৭ ভাদ্র ১৪২৬ আপডেট : ৩ ঘন্টা আগে English

প্রকাশ : ১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪২

প্রিন্ট

খাবার চিবাতে কেন কষ্ট হয়?

খাবার চিবাতে কেন কষ্ট হয়?
জার্নাল ডেস্ক

শক্ত খাবার খেতে গিয়ে হঠাৎ করেই দেখা যায় প্রচণ্ড ব্যথা। যেন আর কোনো খাবারই চিবাতে পারছেন না আর তারপর যে কোনো খাবার চিবালেই কষ্ট বাড়ে। আবার ঘুম থেকে উঠলেই কানের চারপাশে অসহ্য যন্ত্রণা এবং অনেক সময়েই কান থেকে মাথা পর্যন্ত যন্ত্রণা ছড়িয়ে পড়ে।

হঠাৎ করেই এমন ধরনের ব্যথা হতে পারে। যাতে মুখ খুলতেও অর্থাৎ হা করতে সমস্যা হয়। আর এই প্রতিটি লক্ষণ মানেই সমস্যা চোয়ালে। কিন্তু এটি দাঁতের কোনো সমস্যা নয় বরং চোয়ালে ব্যথার কারণ আর্থ্রাইটিস বা দাঁতের বাত।

অস্টিও আর্থ্রাইটিসে অস্থিসন্ধিতে যে নরম হাড়ের মতো আবরণ বা কার্টিলেজ থাকে, সেটি ক্ষয়ে যায়। আবার রিউমাটয়েড আর্থ্রাইটিস হলো দেহের নিজস্ব রোগ প্রতিরোধ ক্ষমতায় সমস্যা হওয়া। আর তা থেকে পরবর্তীতে হাড়ের ক্ষতি হতে পারে।

কোনো আঘাত বা সার্জারির কারণে হতে পারে পোস্ট ট্রমাটিক আর্থ্রাইটিস। আবার ব্যাকটিরিয়ার সংক্রমণের দ্বারা হয় সেপটিক আর্থ্রাইটিস।

তবে যে ধরনের আর্থ্রাইটিসই হোক না কেন সবগুলোই একটি নিদিষ্ট চোয়ালে সমস্যা তৈরি করে। এই চোয়ালটি খাওয়া, চিবানো বা কথা বলার সময়ে মুখ খোলা এবং বন্ধ করতে সাহায্য করে। সমস্যা জটিল হলে কোনো অংশে ফোলা ভাবও দেখা যায়।

কাদের ঝুঁকি বেশি

পরিবারে কারো বাতের ব্যথা থাকলে সতর্ক হতে হবে। চিকিৎসকদের মতে, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আর্থ্রাইটিসের সম্ভাবনা বাড়ে। কিন্তু ২০ থেকে ৪০ বছর বয়সেও চোয়ালে বাত হওয়ার আশঙ্কা থাকে। তবে শারীরিক গঠন ও হরমোনগত কারণে মেয়েরা এই রোগে বেশি আক্রান্ত হন।

আর্থ্রাইটিস ছাড়াও কখনো কখনো দাঁতে দাঁত চাপার অভ্যাস থাকলে এই বাতের সমস্যা হতে পারে আর ঠাণ্ডায় এই ব্যথা বাড়ে।

বেশি সমস্যা হলে ফিজিয়োথেরাপির সাহায্যও নিতে হবে। এছাড়া থেরাপিউটিক এক্সারসাইজের মাধ্যমে চোয়ালের বাত থেকে মুক্তি মেলে। আবার অনেকের ইনট্রা-আর্টিকুলার ইনজেকশনেরও দরকার পড়ে।

কিন্তু এতে কাজ না হলে জয়েন্ট সার্জারির সাহায্য নিতে হয়। তবে ব্যথা বাড়লে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মাউথ গার্ড ব্যবহার করতে পারেন। কিন্তু নিজে থেকে ব্যথা কমানোর ওষুধ খাবেন না।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
close
close