ঢাকা, শুক্রবার, ২২ মার্চ ২০১৯, ৮ চৈত্র ১৪২৬ অাপডেট : ৩৫ মিনিট আগে English

প্রকাশ : ১৪ মার্চ ২০১৯, ১৫:১৩

প্রিন্ট

১৫ মিনিটে কলেরা নির্ণয়

১৫ মিনিটে কলেরা নির্ণয়
জার্নাল ডেস্ক

বেসরকারি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালসের সহায়তায় আইসিডিডিআর,বির বিজ্ঞানীরা কম দামে ও মাত্র ১৫ মিনিটে কলেরা নির্ণয়ের যন্ত্র আবিষ্কার করেছেন। এই যন্ত্রটির নাম কলকিট যা একটি ডিপস্টিক পদ্ধতি।

এমন কি এটি বাণিজ্যিক ভাবে উৎপাদনের অনুমতিও পাওয়া গেছে। এর দাম পড়বে তিন ডলার বা ১৮০ টাকা। কলকিট-এর বাণিজ্যিক উৎপাদন শুরু হলে কলেরা নির্ণয় সহজ হবে এবং তা অনেক কম খরচে করা সম্ভব হবে।

এরইমধ্যে কলকিট বাংলাদেশের ২২টি কলেরা জরিপ সাইটে ব্যবহৃত হচ্ছে। আইসিডিডিআর,বি'র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই যন্ত্রটি সর্বোচ্চ ১৫ মিনিটের মধ্যেই যথাযথ ফলাফল দেখায় এবং তা খালি চোখে রঙিন ব্যান্ডে দেখা যায়। গবেষণায় ৭,৭২০ জন রোগীর মলের নমুনা পরীক্ষা করা হয়।

কলেরা জীবাণু খুব দ্রুত ছড়িয়ে অল্প সময়ের মধ্যেই মারাত্নক আকার ধারণ করতে পারে। তাই দ্রুততম সময়ে সঠিকভাবে রোগ চিহ্নিত করা দরকার। ডিপস্টিক পরীক্ষা পদ্ধতি তেমনই একটি পদ্ধতি।

কলেরা একটি প্রাচীন রোগ। বিশ্বব্যাপী ১০০ কোটিরও বেশি মানুষ এই রোগের ঝুঁকির মধ্যে রয়েছে, যার বেশিরভাগ রয়েছে দক্ষিণ এশিয়ায়। বাংলাদেশে প্রায় সাড়ে ৬ কোটি মানুষ কলেরার ঝুঁকিতে রয়েছে।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close