ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০১৯, ১৩ বৈশাখ ১৪২৬ অাপডেট : ২১ মিনিট আগে English

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ১১:২৯

প্রিন্ট

কলাপাতায় খাওয়া কি স্বাস্থ্যকর?

কলাপাতায় খাওয়া কি স্বাস্থ্যকর?
জার্নাল ডেস্ক

খাবার খাওয়ার জন্য প্লেট, বাটি অনেক কিছুই এখন বাজারে পাওয়া যায়। যদিও এক সময় এগুলো কিছুই ছিল না। তখন মানুষ প্রকৃতির উপরই নির্ভর করতো। বিভিন্ন গাছের পাতায় খাবার খাওয়া তখন স্বাভাবিক ছিল। কিন্তু সময়ের পরিবর্তনের পাশাপাশি তৈরি হয়েছে কাঁচ ও অ্যালুমিনিয়ামের প্লেট। তবে এখন বিভিন্ন বাঙালি উৎসবে কলাপাতায় খাবার খাওয়া হয়। কিন্তু জেনে অবাক হবেন যে কলাপাতায় নিয়মিত খাওয়া স্বাস্থ্যের জন্যও খুব উপকারি।

কলাপাতায় খাবার খেলে তা সম্পূর্ণভাবে রাসায়নিকমুক্ত। কেননা, স্টিলের বা কাঁচের প্লেট ধোয়ার পরেও সাবানের রাসায়নিক কণা প্লেটে লেগে থাকতে পারে। যা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই খারাপ। এ থেকে হতে পারে পেটের বিভিন্ন সমস্যা এমন কি ক্যান্সারও।

তবে কলাপাতায় পলিফেনল নামের একটি অ্যান্টি অক্সিডেন্ট উপাদান থাকে। তাই কলাপাতায় যখন গরম খাবার পরিবেশন করা হয়, তখন খাবারের সঙ্গে এই পলিফেনল মিশে শরীরে প্রবেশ করে। এর ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

এছাড়া কলাপাতা পরিবেশ বান্ধব। তাই পরিবেশ দূষণেরও কোনো আশঙ্কাও থাকে না। শ্বাসকষ্ট, সর্দি-কাশি, চর্মরোগ, আমাশা, কোষ্ঠকাঠিন্য, রক্তাল্পতায় কলাপাতার রস অত্যন্ত কার্যকরি।

তাছাড়া, লিভারের সমস্যার সমাধানেও কলাপাতার রস খুব উপকারি। পৃথিবীর বিভিন্ন দেশে কলাপাতায় খাওয়ার প্রচলন এখনো আছে। সামাজিক অনুষ্ঠানে এখনো ব্যবহার করা হয় কলাপাতা।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close