ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ৮ কার্তিক ১৪২৬ আপডেট : ১৫ মিনিট আগে English

প্রকাশ : ০৮ মে ২০১৯, ১২:২০

প্রিন্ট

মুরগির কলিজা কি উপকারী?

মুরগির কলিজা কি উপকারী?
জার্নাল ডেস্ক

মুরগির মাংস আমরা সকলেই পছন্দ করি আর এটি আমাদের প্রয়োজনীয় আমিষের চাহিদাও পূরণ করে। কিন্তু মুরগির মাংসের কলিজাও কি ততটাই উপকারী? জেনে নেয়া যাক এ বিষয়ে পুষ্টিবিদদের মতামত।

মুরগির লিভার বা কলিজায় রয়েছে প্রচুর পরিমান ভিটামিন, ক্যালসিয়াম, আয়রন, ফাইবার ছাড়াও আরো অনেক স্বাস্থ্যগুণে ভরপুর উপাদান।

মুরগির লিভার বা কলিজায় রয়েছে জিঙ্ক যা জ্বর, সর্দি-কাশি, টনসিলাইটিস সৃষ্টিকারী জীবাণুর বিরুদ্ধে শরীরে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে।

মুরগির লিভারে রয়েছে ভিটামিন-এ এবং বি যা আমাদের দৃষ্টিশক্তি ও মস্তিষ্কের বিকাশে সহায়ক।

মুরগির লিভারে রয়েছে কোলাজেন ওইলাস্টিন নামের একটি উপাদান যা আমাদের শরীরের শিরা-উপশিরায় রক্ত প্রবাহ সহজ ও স্বাভাবিক রাখতে সাহায্য করে।

মুরগির কলিজায় থাকে প্রচুর পরিমানে আয়রন আর ফাইবার যা শরীর ও হৃদযন্ত্রের জন্য খুবই উপকারী।

মুরগির লিভারে রয়েছে সেলেনিয়াম নামের একটি জরুরি উপাদান যা কোলন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এই সেলেনিয়াম শ্বাসকষ্ট, হাঁপানি, ছোট-বড় সংক্রমণ, শরীরের জয়েন্টে ব্যথা, কৃমির সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে সক্ষম।

শরীরের বিভিন্ন অপুষ্টিজনিত সমস্যা দূর করতে এবং দ্রুত ওজন বাড়াতে মুরগির লিভার অত্যন্ত কার্যকর। এছাড়াও ডায়বেটিসের মতো অসুখে আক্রান্তদের জন্য মুরগির কলিজা খুবই উপকারী। পুষ্টিবিদদের মতে, মুরগির মাংসের তুলনায় মুরগির লিভারের পুষ্টিগুণ কোনো অংশে কম নয়।

তবে একটা বিষয় অবশ্যই মাথায় রাখবেন, যাদের উচ্চ রক্তচাপ বা হার্টের সমস্যা রয়েছে, তাদের মুরগির কলিজা না খাওয়াই ভাল। কারণ, মুরগির কলিজা খেলে শরীরে কোলেস্টেরলের পরিমান বেড়ে যেতে পারে। ফলে বাড়বে উচ্চ রক্তচাপ বা হার্টের সমস্যা।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত