ঢাকা, সোমবার, ২২ জুলাই ২০১৯, ৭ শ্রাবণ ১৪২৬ অাপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ১১ জুলাই ২০১৯, ১১:৩৭

প্রিন্ট

ক্যান্সার প্রতিরোধে শিক্ষার্থীদের ফ্রিতে ভ্যাকসিন

ক্যান্সার প্রতিরোধে শিক্ষার্থীদের ফ্রিতে ভ্যাকসিন
জার্নাল ডেস্ক

বিশ্বজুড়ে পাঁচ শতাংশ ক্যান্সারের জন্য দায়ী হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি)। যৌনবাহিত এই ক্যান্সার প্রতিরোধে নতুন এই উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্য। স্কুল থেকেই শুরু হবে ক্যান্সার বিরোধী অভিযান। স্কুলে পড়া শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে দেয়া হবে এইচপিভি ভ্যাকসিন।

আট থেকে ১৩ বয়সি শিক্ষার্থীদের এই ভ্যাকসিনের জন্য বাছাই করা হয়েছে। যুক্তরাজ্যের পাবলিক হেলথ ইংল্যান্ডের দাবি, তাদের এই উদ্যোগের ফলে ২০৫৮ সালের মধ্যে অন্তত ১ লক্ষ যৌনবাহিত ক্যান্সার প্রতিরোধ সম্ভব হবে।

দুটি ডোজ অনেক জীবন বাঁচাতে পারে

নতুন এই দুটি ডোজ দেয়ার বিষয়টিও বেশ জটিল। যেকোনো ধরনের ক্যান্সারই খারাপ কিন্তু HPV এর দ্বারা সৃষ্ট ক্যান্সারগুলো বিশেষভাবে মারাত্মক হয়। মাথা ও ঘাড় ক্যান্সারের ফলে ফুলে যাওয়া এবং কথা বলতে সমস্যা হওয়াসহ অনেক বেশি সমস্যা তৈরি করে। এর ফলে রোগী খাওয়া-দাওয়া করতে পারে না এবং সামাজিকভাবে বিচ্ছিন্ন থাকতে হয় তাকে।

এক দশকের ব্যবহারের ফলে এটি পরিষ্কারভাবেই জানা গেছে যে, HPV এর টিকা নিরাপদ এবং কার্যকরী। তাই পাবলিক হেলথ ইংল্যান্ড বলছে, সকল পিতামাতা ও অভিভাবকদের উচিত তাদের সন্তানদের ১৩ বছর বয়স হওয়ার আগেই HPV টিকার দুটি ডোজ দেয়ার ব্যবস্থা করা। আর ১৫ বছরের বেশি বয়সীদের জন্য টিকার ৩ টি ডোজ দেয়ার ব্যবস্থা করা উচিত।

আরএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • অালোচিত
close
close