ঢাকা, বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬ আপডেট : ৮ মিনিট আগে English

প্রকাশ : ১৪ নভেম্বর ২০১৯, ১২:২৮

প্রিন্ট

বিশ্ব ডায়াবেটিস দিবস

আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতালের মেডিকেল ক্যাম্প ও পদযাত্রা

আনোয়ার খান মডার্ণে মেডিকেল ক্যাম্প ও পদযাত্রা
নিজস্ব প্রতিবেদক

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে ফ্রি মেডিকেল ক্যাম্প, পদযাত্রা ও আলোচনা সভার আয়োজন করেছে আনোয়ার খান মডার্ণ মেডিকেল কলেজ হাসপাতাল।

হাসপাতালের পক্ষ থেকে মঙ্গলবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত হাসপাতাল ভবনে বিনামূল্যে রোগীদের ডায়াবেটিস চেকআপের ব্যবস্থা করা হয়। এন্ডোক্রাইন এন্ড ডায়াবেটিস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক এমএ মান্নানের তত্ত্বাবধায়নে পুরো আয়োজন অনুষ্ঠিত হয়।

সকাল ১০টায় মেডিকেল কলেজের এফ ব্লকের সামনে থেকে দিবসটি উপলক্ষে একটি জনসচেতনতামূলক পদযাত্রা বের করা হয়। এর প্রতিপাদ্য ছিল ‘আসুন, পরিবারকে ডায়াবেটিসমুক্ত রাখি’।

র‍্যালির পরে আয়োজন করা হয় সংক্ষিপ্ত জনসচেতনতামূলক অনুষ্ঠান। এতে উপস্থিত ছিলেন মেডিকেল কলেজের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. মো. ফজলুর রহমান, অধ্যাপক ডা. এখলাসুর রহমান, পরিচালক ডা. জসিম উদ্দিন খান, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. হাবিবুজ্জামান চৌধুরী, অধ্যাপক ডা. এজেডএম মাইদুল ইসলামসহ মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক, শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

ডায়াবেটিস দিবস উপলক্ষে সংক্ষিপ্ত বক্তব্যে অধ্যাপক এম এ মান্নান বলেন, ‘বর্তমানে ডায়াবেটিস একটি ভয়াবহ রোগের নাম। এটিকে নিরবঘাতক বলা হয়। এ বিষয়ে আমাদের সবার সচেতনতা প্রয়োজন। আর সচেতনতাটা অবশ্যই পরিবার থেকে শুরু করতে হবে।’

তিনি আরো বলেন, ‘যেসব রিস্ক ফ্যাক্টর আছে সেগুলোকে এড়িয়ে চলতে হবে। চিকিৎসকদের পরামর্শ মেনে চললে ডায়াবেটিসের ঝুঁকি এড়িয়ে সুস্থভাবে জীবনযাপন করা যায়। তিনি আধুনিক গবেষণা এবং চিকিৎসা পদ্ধতি সম্পর্কেও আলোকপাত করেন।’

নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. মো. ফজলুর রহমান বলেন, ‘দেশে আনুমানিক ৭০ থেকে ৭২ লক্ষ লোক ডায়াবেটিসে আক্রান্ত। ডায়াবেটিস কন্ট্রোলের জন্য সচেতনতা প্রয়োজন। নিয়ন্ত্রিত জীবন যাপনের মাধ্যমেও ডায়াবেটিস কন্ট্রোলে থাকে।’

পরে মেডিকেল কলেজের এন্ডোক্রাইন এন্ড ডায়াবেটিস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক এমএ মান্নান অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

বাংলাদেশ জার্নাল/টিও/কেআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত