ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

যে কারণে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২০, ১৪:৪৬  
আপডেট :
 ০৪ এপ্রিল ২০২০, ১৬:২২

যে কারণে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস

কথা বলা ও শ্বাস নেয়ার মাধ্যমে ছড়াতে পারে করোনাভাইরাস। এমনটাই দাবি করছেন কয়েকজন মার্কিন বিজ্ঞানী। বাতাসের মাধ্যমে খুব ছড়াতে পারে প্রাণঘাতী এই ভাইরাসটি।

মানুষ যখন শ্বাস ছাড়বে তখন থেকে ভাইরাসটি অনেকক্ষণ পর্যন্ত বাতাসে থাকতে পারে। নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভাইরোলজিস্ট বলছেন লকডাউন বা সামাজিক দূরত্ব বজায় রাখা করোনা মোকাবেলার জন্য যথেষ্ট নয়। এই ধরণের ভাইরাস ভারতের মত উচ্চ জনবহুল দেশের জন্য উদ্বেগজনক। এ পর্যন্ত ভারতে করোনায় আক্রান্ত হয়েছে ২ হাজার ৬০০ মানুষ। মারা গেছে ৭০ জন।

ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিকেল কলেজের অধ্যাপক এবং ভাইরোলজির প্রাক্তন প্রধান ড. জ্যাকব জন বলেছেন, কোভিড -১৯ ভাইরাসটি হাম বা যক্ষ্মার জীবাণুর মতো সংক্রামক নয়, বরং ফ্লুর চেয়েও বেশি সংক্রামক। হাচি কাশি দিলে ১ মিলিমিটারের ভিতরে ভাইরাসটি ছড়িয়ে পড়ে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, করোনায় আক্রান্ত রোগী যখন নিশ্বাস নেয় তখন দুই মিটারের মধ্যে লোকেরা তাদের মুখ, নাক বা চোখ স্পর্শ করলে সংক্রামিত হতে পারে। করোনার সাধারণ লক্ষণ জ্বর, কাশি গলা ব্যাথা যা পরবর্তিতে শ্বাস প্রশ্বাসে সমস্যা সৃষ্টি করে। আর এ থেকেই ভাইরাস ছড়াতে পারে।

এদিকে নিউ ইংল্যান্ড জার্নাল বলছে অ্যারোসোলের মাধ্যমে ৩ ঘণ্টা বাতাসে থাকতে পারে ভাইরাস। যদি সঠিকভাবে ব্যবহার না করা হয়, ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম (পিপিই) বায়ুবাহিত দূষণের উৎস হতে পারে। এ পরিস্থিতিতে চিকিৎসকরা মাস্ক পড়ার বিষয়ে তাগিদ দিচ্ছেন সেই সাথে আগে থেকে সচেতন থাকার প্রতি নির্দেশনা দিয়েছেন।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত