ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

করোনায় ৪ অবসরপ্রাপ্তসহ ৬ সেনাসদস্যের মৃত্যু: আইএসপিআর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ মে ২০২০, ০২:০৬

করোনায় ৪ অবসরপ্রাপ্তসহ ৬ সেনাসদস্যের মৃত্যু: আইএসপিআর

দেশে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে এখন পর্যন্ত ৬ জন সেনা সদস্য মৃত্যুবরণ করেছেন বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মৃত্যুবরণ করা ৬ জনের মধ্যে ৪ জন অবসরপ্রাপ্ত সেনা সদস্য এবং বাকি ২ জন কর্মরত সেনা সদস্য। অবসরপ্রাপ্ত ৪ জন সত্তোরর্ধ্ব ছিলেন। বাকি ২ জন কর্মরত সেনাসদস্য ছিলেন। মৃত্যুবরণকারী ছয়জনই অনিরাময়যোগ্য বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঢাকা সিএমএইচে আজ পর্যন্ত সামরিক ও বেসামরিক ৩৪৫ জন করোনায় আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৮৮ জন সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

আইএসপিআর জানায়, বাংলাদেশে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর থেকেই আক্রান্ত সেনাসদস্যদের চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা সেনাবাহিনীর পক্ষ থেকে নেওয়া হয়েছে। সেনাবাহিনীর প্রাধিকৃত সদস্য ও তাঁদের পরিবারের করোনাভাইরাসের পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতে (এএফআইপি) ৩টি এবং অন্যান্য সেনানিবাসে অবস্থিত সিএমএইচে ১০টি আরটিপিসিআর মেশিন রয়েছে। এএফআইপিতে এখন পর্যন্ত ৩ হাজার ১৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

সব সিএমএইচে পর্যাপ্ত পরিমাণ মাস্ক, পিপিই, গ্লাভস এবং প্রয়োজনীয় ওষুধসহ আনুষঙ্গিক চিকিৎসাসরঞ্জাম মজুত রয়েছে। একই সঙ্গে সার্বক্ষণিক চিকিৎসকের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে।

প্রসঙ্গত, গত ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। এরপর আক্রান্তের সংখ্যা দিনে দিনে বেড়েই চলছে। এ পর্যন্ত দেশে ১৫ হাজার ৬৯১ জন আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ২৩৯ জন। এ মারণ ভাইরাসে দেশে সর্ব প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত