ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

করোনা রোগীরা অন্য রোগেও আক্রান্ত

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১১ আগস্ট ২০২০, ১৩:৫৪

করোনা রোগীরা অন্য রোগেও আক্রান্ত
ছবি: সংগৃহীত

করোনায় আক্রান্ত রোগীদের মধ্যে চার ভাগের এক ভাগ অন্য বিভিন্ন রোগে আক্রান্ত বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক নাসিমা সুলতানা। সোমবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত সংবাদ বুলেটিনে এ তথ্য জানান তিনি।

নাসিমা জানান, রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত ৪,৩৭৩ জন রোগীকে টেলিফোনের মাধ্যমে স্বাস্থ্যসেবা দেওয়া হয়েছে। এই ৪,৩৭৩ জনের মধ্যে ২৫.৫১ শতাংশ ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, অ্যাজমা, হৃদরোগ, কিডনিসহ বিভিন্ন রোগে আক্রান্ত।

বরাবরের মতোই বুলেটিনে করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদপ্তর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানানো হয়।

উল্লেখ্য, চীনের উহান থেকে করোনা গত ছয় মাসে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। চীনে করোনার প্রভাব কমলেও বিশ্বের অন্য কয়েকটি দেশে মহামারি রূপ নিয়েছে। দেশে করোনা সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ প্রাণঘাতী করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

করোনায় মূলত শ্বাসতন্ত্রে সংক্রমণ ঘটায়। এর লক্ষণ শুরু হয় জ্বর দিয়ে, সঙ্গে থাকতে পারে সর্দি, শুকনো কাশি, মাথাব্যথা, গলাব্যথা ও শরীর ব্যথা। সপ্তাহখানেকের মধ্যে দেখা দিতে পারে শ্বাসকষ্ট। উপসর্গগুলো হয় অনেকটা নিউমোনিয়ার মত। রোগ প্রতিরোধ ক্ষমতা ভালো হলে এ রোগ কিছুদিন পর এমনিতেই সেরে যেতে পারে। তবে ডায়াবেটিস, কিডনি, হৃদযন্ত্র বা ফুসফুসের পুরোনো রোগীদের ক্ষেত্রে ডেকে আনতে পারে মৃত্যু।

বাংলাদেশ জার্নাল/কেআই

  • সর্বশেষ
  • পঠিত