ঢাকা, বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬ আপডেট : ২৪ মিনিট আগে English
ব্রেকিং নিউজ
  •   রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষা চেয়েছে বঙ্গবন্ধুর খুনি মাজেদ

প্রকাশ : ১৬ মার্চ ২০২০, ১৭:৫২

প্রিন্ট

মোবাইল করোনামুক্ত রাখার পদ্ধতি

মোবাইল করোনামুক্ত রাখার পদ্ধতি
প্রতীকী ছবি

Evaly

তথ্য ও প্রযুক্তি ডেস্ক

বিশ্বব্যাপী মহামারি আকার ছড়িয়ে পড়া করোনাভাইরাসের আতঙ্কে আছেন অনেকেই। যেহেতু এটি একটি ছোঁয়াচে রোগ তাই নিত্য ব্যবহার্য জিনিস থেকেই এটি ছড়াতে পারে। আমাদের মধ্যে সবাই খুব বেশি ব্যবহার করে থাকি মোবাইল ফোন।

তাই ‘কোভিড-১৯’ রোগ থেকে রক্ষা পেতে নিত্য ব্যবহার্য মোবাইল ফোনকে প্রতিদিন খুব ভালোভাবে পরিষ্কার করার পরামর্শ দেয়া হচ্ছে। কারণ সারাদিন খোলা অবস্থায় এটি মানুষ সবচেয়ে বেশি স্পর্শ করে থাকে।

অনেকেরই ধারণা শুধুমাত্র মুছে নিলেই ফোনটি পরিষ্কার হয়ে যাবে। তবে এই ধারণা একেবারেই ভুল। আবার কোনো ‘ক্লিনিং প্রোডাক্ট’ও ব্যবহার করতে পারবেন না। এতে ফোন খারাপ হয়ে যেতে পারে। জেনে নিন করোনা থেকে আপনার ফোন রক্ষা করার সঠিক পদ্ধতি-

১) জীবাণু থেকে বাঁচতে মোবাইল পরিস্কারের জন্য ‘আইসোপ্রপিল অ্যালকোহল’ ব্যবহার করতে পারেন।

২) হালকা জাতীয় ‘ইউভি স্যানিটাইজার’ ব্যবহার করতে পারেন। আপনি যদি আপনার স্মার্টফোনটি পরিষ্কার করার জন্য কোনো ধরনের তরল না চান তবে আপনি আপনার স্মার্টফোনে উপস্থিত সমস্ত জীবাণু মুছে ফেলতে কোনো ‘ইউভি-সি আলোক স্যানিটাইজার’ ব্যবহার করতে পারেন।

৩) আপনার ফোনের কভারটি পরিষ্কার করতে ভুলবেন না। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম একটি ভিডিও বার্তায় জানিয়েছে, ফোনের স্ক্রিনে করোনা ভাইরাস চার দিন পর্যন্ত সক্রিয় থাকতে পারে।

প্রসঙ্গত, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই। এখন পর্যন্ত ১ লাখ ৬৯ হাজার ৫৫২ জন এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। ৬ হাজার ৫১৬ জনের প্রাণ কেড়েছে করোনা। এছাড়া ৭৭ হাজার ৭৫৩ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে।

এখন পর্যন্ত ১৫৭টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। শুধুমাত্র চীনেই এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৬০ এবং সেখানে মারা গেছে ৩ হাজার ২১৩ জন।

চীনের পর করোনাভাইরাসে সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ইতালিতে। সেখানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৭৪৭ এবং মারা গেছে ১ হাজার ৮০৯ জন। দেশটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৫৯০।

এরপরেই রয়েছে ইরান। দেশটিতে আক্রান্তের সংখ্যা ১৩ হাজার ৯৩৮ এবং মৃতের সংখ্যা ৭২৪। অপরদিকে দক্ষিণ কোরিয়ায় এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮ হাজার ২৩৬ এবং মৃতের সংখ্যা ৭৫।

স্পেনে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৮৪৫ এবং মৃতের সংখ্যা ২৯২। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৮১৩ এবং মারা গেছে ১১ জন।

ফ্রান্সে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৪২৩ এবং মারা গেছে ১২৭ জন। অপরদিকে যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৭৭৩ জন এবং মারা গেছে ৬৯ জন।

মালয়েশিয়ায় এই ভাইরাসে নতুন করে আক্রান্ত ১৯০। ফলে দেশটিতে এখন পর্যন্ত ৪২৮ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে কাতারে আক্রান্তের সংখ্যা ৪০১, সৌদি আরবে ১১৮, ভারতে আক্রান্তের সংখ্যা ১১২ এবং মারা গেছে ২ জন।

সংযুক্ত আরব আমিরাতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯৮। ওমানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২২ এবং মারা গেছে ২ জন। অপরদিকে, বাংলাদেশে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত