ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৮

প্রিন্ট

চাইলেও টিকটক কিনতে পারছে না মাইক্রোসফট

চাইলেও টিকটক কিনতে পারছে না মাইক্রোসফট
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হুমকির পর টিকটকের মার্কিন অংশ কিনে নেওয়ার প্রস্তাব দিয়েছিল মাইক্রোসফট ও ওরাকল। কিন্তু মাইক্রোসফটের প্রস্তাব একইমধ্যে প্রত্যাখ্যান করেছে টিকটকের মালিকানাধীন চীনা কোম্পানি বাইটড্যান্স। তারা অ্যাপ বিক্রির জন্য বেছে নিয়েছে ওরাকলকে। আর এর ফলে চাইলেও টিকটক কিনতে পারছে না মাইক্রোসফট।

গত মাসে ডোনাল্ড ট্রাম্প টিকটক বিক্রি না করলে তা যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করা হবে বলে হুশিঁয়ারি দেন। এসময় চলতি মাসের ২০ তারিখ পর্যন্ত সময়ও বেঁধে দেন মার্কিন প্রেসিডেন্ট। ট্রাম্প প্রশাসনের দাবি, টিকটকসহ অন্য চীনা অ্যাপ্লিকেশনগুলো দেশটির জাতীয় সুরক্ষার জন্য হুমকিস্বরূপ। এরপর মাইক্রোসফট ও ওরাকল এটি কেনার প্রস্তাব দেয়।

গতকাল রোববার মাইক্রোসফট জানায়, টিকটকের মার্কিন ব্যবসা কেনার জন্য তারা যে প্রস্তাব দিয়েছিল, তা ফিরিয়ে দিয়েছে বাইটড্যান্স।

আরো পড়ুন: সেরা স্মার্টফোনগুলোর নাম ও দাম

আজ ওয়ালস্ট্রিট জার্নাল ও রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, টিকটক কেনার এই প্রতিযোগিতায় মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বাইটড্যান্স। এখন ওরাকলের কাছে মার্কিন ব্যবসা বিক্রির জন্য যুক্তরাষ্ট্র ও চীন সরকারের অনুমোদনের প্রয়োজন হবে টিকটকের।

এর আগে সিএনবিসির প্রতিবেদনে জানানো হয়, টিকটকের দাম হতে পারে দুই হাজার থেকে তিন হাজার কোটি ডলার। মার্কিন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির ক্ষেত্রে চীন সরকার বিশেষ বিধিনিষেধ আরোপ করেছে। চীন তাদের প্রযুক্তি রপ্তানি তালিকা হালনাগাদ করেছে, যাতে টিকটকের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি রপ্তানি করতে অনুমতি নিতে হবে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত