ঢাকা, বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ২৬ সেপ্টেম্বর ২০২০, ০৫:৩৭

প্রিন্ট

স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভের তথ্য মুছে যাবে!

স্বয়ংক্রিয়ভাবে গুগল ড্রাইভের তথ্য মুছে যাবে!
প্রতীকী ছবি
তথ্য ও প্রযুক্তি ডেস্ক

ড্রাইভ সেবায় পরিবর্তন নিয়ে আসছে গুগল। অক্টোবর মাসের ৩০ তারিখ থেকে গুগল ড্রাইভের ট্র্যাশ সেকশনে আইটেমগুলো ৩০ দিনের বেশি থাকবে না। অর্থাৎ, প্রতি ৩০ দিন পর ট্র্যাশে থাকা ফাইল স্বয়ংক্রিয়ভাবে মুছে (ডিলিট) যাবে।

বর্তমানে গুগল ড্রাইভের ট্র্যাশে অনির্দিষ্টকালের জন্য বিভিন্ন আইটেম রয়ে যায়। ব্যবহারকারীকে সেখান থেকে অপ্রয়োজনীয় আইটেমগুলো ডিলিট করতে হয়। গুগল এই প্রক্রিয়ায় শেষ পর্যন্ত পরিবর্তন আনতে যাচ্ছে। ড্রাইভের নতুন ফিচারের মাধ্যমে জি-স্যুট ব্যবহারকারীরা ২৫ দিনের মধ্যে ট্র্যাশ সেকশন থেকে আইটেম রিস্টোর করতে পারবেন।

বিভিন্ন প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, জি-মেইলের রি-ডিজাইন চালু করতে পারে গুগল। জি-মেইলের লোগো পরিবর্তনের সঙ্গে সঙ্গে সেবাটিতে বেশকিছু নতুন সুবিধাও যুক্ত হবে বলে শোনা যাচ্ছে। ২০০৪ সাল থেকে একই লোগো ব্যবহার করে আসছে জি-মেইল।

জি-মেইলের প্রচলিত লোগোটি হলো ইংরেজি এম (M) আকৃতির একটি এনভেলপ বা খাম। নতুন লোগোতে কয়েকটি পরিবর্তন থাকবে। এর মধ্যে উল্লেখযোগ্য একটি হলো— পুরনো লোগোর পেছনের দিকে ফাঁকা জায়গায় অ্যান্ড্রয়েডের হোম স্ক্রিনের আইকন থাকতে পারে। এছাড়া এম-এর কোণগুলো আগের চেয়ে কিছুটা গোলাকৃতির হতে পারে। সূত্র: ইন্ডিয়া টুডে

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> মোবাইল থেকে চোখের সুরক্ষা করবেন যেভাবে

> চাইলেও টিকটক কিনতে পারছে না মাইক্রোসফট

> সেরা স্মার্টফোনগুলোর নাম ও দাম

> টিকটকের বিকল্প হিসেবে আসছে ইউটিউবের ‘শর্টস

> মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন যেসব ঝুঁকি

> চীনে ইমেলের ব্যবহার হয় না কেন?

> ম্যাসেঞ্জার ইনস্টাগ্রাম চ্যাট একঘরে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত