ঢাকা, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

প্রকাশ : ১৫ মার্চ ২০২১, ১৭:৩৫

প্রিন্ট

মুজিববর্ষে এলো ‘মুজিব ১০০’ অ্যাপ

মুজিববর্ষে এলো ‘মুজিব ১০০’ অ্যাপ
ফাইল ছবি

জার্নাল ডেস্ক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দর্শন ও সংগ্রামী জীবনের ইতিহাস ভবিষ্যৎ প্রজন্মের মাঝে তুলে ধরতে ‘মুজিব ১০০’ অ্যাপ উদ্বোধন করা হয়েছে।

রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী (আইসিটি) জুনাইদ আহমেদ পলক অনলাইনে অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অ্যাপটিই গুগল প্লে স্টোর ও আইওএস অ্যাপ স্টোরে পাওয়া যাবে।

পলক বলেন, দেশের বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মকে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে বিস্তারিত ধারণা দেয়া এই অ্যাপের অন্যতম লক্ষ্য। বঙ্গবন্ধুর জীবদ্দশায় দেয়া প্রতিটি ভাষণ, বঙ্গবন্ধুর লেখা বই এবং বঙ্গবন্ধুর জীবনের নানা ঘটনাপ্রবাহ নিয়ে সাজানো টাইমলাইনসহ নানা কন্টেন্ট দিয়ে এই অ্যাপটি তৈরি করা হয়েছে।

তিনি বলেন, ‘মুজিব ১০০’ অ্যাপের গুরুত্বপূর্ণ ফিচারের মধ্যে রয়েছে, বঙ্গবন্ধু প্রতিদিন যার মাধ্যমে প্রতিদিন বঙ্গবন্ধুর জীবনে ঘটে যাওয়া ঘটনাবলি সম্পর্কে এই অ্যাপের ব্যবহারকারীরা জানতে পারবে, রয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত তথ্যচিত্র, ৭ ই মার্চের ঐতিহাসিক ভাষণসহ আরও অসংখ্য বক্তব্য, বঙ্গবন্ধুর নিজের হাতে লেখা চিঠিপত্র এবং তাঁর নিজের হাতে লেখা আত্মীজবনীমুলক বইসমূহ। বঙ্গবন্ধুর সংগ্রামময় জীবনের বিভিন্ন সময়কার ছবি দিয়ে তৈরি করা হয়েছে ফটো আর্কাইভ।

প্রতিমন্ত্রী বলেন, অ্যাপের ‘ইভেন্ট’ ফিচারের মাধ্যমে মুজিব শতবর্ষেও বিভিন্ন উদযাপনের আপডেট জানা যাবে এই অ্যাপে। এই অ্যাপ নির্মাণে ব্যবহার করা হয়েছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তি। যার প্রমাণ মেলে অ্যাপের অগমেন্টেড রিয়েলিটি এবং ভার্চুয়াল রিয়েলিটি’র মতো ফিচারগুলোতে।

বঙ্গবন্ধুকে নিয়ে বিশ্বনেতাদের বিবৃতি, মুজিব শতবর্ষের থিম সং, বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত গ্রাফিক নভেল ‘মুজিব’সহ নানা বৈচিত্র্যময় কন্টেন্ট দিয়ে অ্যাপটি সাজানো হয়েছে। বলেও জানিয়েছেন প্রতিমন্ত্রী (আইসিটি) জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত