ঢাকা, রোববার, ২২ মে ২০২২, ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ আপডেট : কিছুক্ষণ আগে
ব্রেকিং নিউজ
  •   দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত হাজী সেলিমের জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছে আদালত

বেসিস নির্বাচন রোববার, ওয়ান টিমের পক্ষে বেশিরভাগ সদস্যরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২১, ২২:২১

বেসিস নির্বাচন রোববার, ওয়ান টিমের পক্ষে বেশিরভাগ সদস্যরা
জার্নাল ডেস্ক

দেশের সফটওয়্য্যার খাতের অন্যতম শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্য্যার আ্যন্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) ২০২২-২৩ মেয়াদের নির্বাচন হবে ২৬ ডিসেম্বর রোববার।

গত শুক্রবার হয়ে গেল এই নির্বাচনের দুই প্যানেলের সর্বশেষ মিটআপ। ওয়ান টিম প্যানেল তাদের মতবিনিময় সভার আয়োজন করে রাজধানীর রেডিসন ব্লু হোটেলে এবং সিনার্জি স্কোয়াড প্যানেল তাদের অনুষ্ঠান আয়োজন করে হোটেল আমারিতে।

বেসিস নির্বাচন বিশ্লেষকদের মতে এই দুই মিটআপে ভোটারদের আগ্রহ বিবেচনায় এগিয়ে আছে ‘এভরি মেম্বার ম্যাটার্স’-স্লোগান নিয়ে দেশে ও বিশ্ববাজারে বাংলাদেশের আইসিটি সক্ষমতাকে ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠা করতে চাওয়া প্যানেল ‘ওয়ান টিম’। হোটেল রেডিসনে ৫০০-র ও বেশি সদস্য যোগ দেন এবং তারা ওয়ানটিমকে ভোট দিয়ে জয়ী করার জন্যে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

ওয়ান টিম প্যানেলের নেতা রাসেল টি আহমেদ তার আলোচনায় জানান ওয়ান টিম হচ্ছে ব্যালান্সড একটি প্যানেল। এই টিমে যেমন আছেন তথ্যপ্রযুক্তি খাতে দীর্ঘ অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থী, তেমনই রয়েছেন চমকপ্রদ উদ্ভাবনে দ্রুত দেশের তথ্যপ্রযুক্তি খাতে স্থান করে নেয়া তরুণ উদ্যোক্তা। এই সমন্বয়ের মাধ্যমে ‘এভরি মেম্বার ম্যাটার’ স্লোগানটি প্রমাণ করেছে ওয়ান টিম।

প্যানেলের অন্যান্য সদস্যরা নিজের বক্তব্যে দেশের আইটির চালিকাশক্তি বেসিসকে সকল মেম্বারের অংশগ্রহণে আরও কার্যকরী করার প্রত্যয় ব্যক্ত করেন। বেসিসকে নেতৃত্ব দেবার জন্যে একটি পরিপূর্ণ টিম নির্বাচিত করার জন্যে এই প্যানলের ১০ প্রার্থীকেই ভোট দিতে আহবান জানান।

সংলাপ পর্বে উপস্থিত ভোটারদের মাঝে সিনিয়র থেকে শুরু করে নব্য মেম্বারেরাও ওয়ানটিমের পক্ষে তাদের অবস্থান ব্যাখ্যা করেন এবং অন্যান্য ভোটারদেরকেও ভোট দিয়ে পূর্ণ প্যানেলে ওয়ানটিমকে জয়ী করার কারণ ব্যাখ্যা করেন।

১০-১২ দিন ধরে তথ্যপ্রযুক্তি খাতের এই নির্বাচন নিয়ে মেতে আছে এই সংগঠনের সদস্য এবং শুভাকাঙ্ক্ষীরা। প্রার্থীরা সরাসরি, ডিজিটাল মাধ্যম এবং মিটআপের মাধ্যমে নিজের ইশতেহার জানিয়ে ভোট চাচ্ছেন এবং ভোটারদের মতামত নিচ্ছেন। এই নির্বাচনে ১১ পদে লড়ছেন ২৯ জন।

বেসিস নির্বাচনে দুইটি প্যানেল হয়েছে। যেখানে ‘ওয়ান টিম’ প্যানেল এবং ‘সিনার্জি স্কোয়াড’ প্যানেল থেকে ২০ জনসহ আটজন স্বতন্ত্র প্রার্থী অংশ নিচ্ছেন। এর মধ্যে আটটি সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৪ জন।

অ্যাসোসিয়েট ও অ্যাফিলিয়েট বিভাগের দুটি পদে চারজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে ইন্টারন্যাশনাল বিভাগে একাধিক প্রার্থী না থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় একজন আগেই নির্বাচিত হয়ে গেছেন। ‘ওয়ান টিম’ প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন বেসিসের সাবেক জ্যেষ্ঠ সহ-সভাপতি রাসেল টি আহমেদ। ‘সিনার্জি স্কোয়াড’ প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন বেসিসের দুই মেয়াদের সাবেক সভাপতি হাবিবুল্লাহ এন করিম। প্যানেলটির পক্ষ থেকেও দেয়া হচ্ছে নানা প্রতিশ্রুতি।

বেসিস নির্বাচন নিয়ে মেম্বারদের পাশাপাশি মিডিয়া, শুভাকাঙ্ক্ষী ও সহযোগী সংগঠের মাঝেও উদ্দীপনা ছড়িয়ে পড়েছে। এই আগ্রহ তথ্যপ্রযুক্তিখাতের এগিয়ে যাওয়াই বার্তা দেয়, এমনটিই জানিয়েছেন বিশ্লেষকেরা।

রাজধানীর গুলশানে শুটিং ফেডারেশেনে অনুষ্ঠেয় এ নির্বাচনে ৮৭৬ জন ভোটার ১১ সদস্যের কার্যনির্বাহী কমিটির সদস্য নির্বাচন করবেন। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টানা ভোট গ্রহণ চলবে।

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত