ঢাকা, সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১১ আশ্বিন ১৪২৯ আপডেট : ৬ মিনিট আগে

১১২তম জন্মদিনে গুগল ডুডলে অস্কার সালা’কে শ্রদ্ধা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৮ জুলাই ২০২২, ১৮:৫৯

১১২তম জন্মদিনে গুগল ডুডলে অস্কার সালা’কে শ্রদ্ধা
ইলেট্রনিক মিউজিকের অগ্রদূত অস্কার সালা
জার্নাল ডেস্ক

গুগল ডুডলে আজ শ্রদ্ধা জানানো হল জার্মানির বিখ্যাত পদার্থবিদ, ইলেট্রনিক মিউজিকের অগ্রদূত অস্কার সালা’কে। অস্কার সালা তার ১১২ তম জন্মদিনে ডুডলের মাধ্যমে এই বিশিষ্ট প্রতিভাকে শ্রদ্ধা জানাল গুগল।

মিক্সচার-ট্রাউটনিয়াম নামের এক প্রযুক্তির উদ্ভাবক তিনি। এর ফলে টেলিভিশন রেডিও ও ফিল্মের প্রযুক্তিতে অনেক পদল আসে। এমন এক বদল, যার হাত ধরে এগিয়ে গিয়েছে পরবর্তী শব্দ-প্রযুক্তি।

১৯১০ সালে জার্মানিতে জন্ম সালার। তার বাবা ছিলেন চক্ষুরোগবিশেষজ্ঞ। তবে তার বাবার মধ্যে সংগীতপ্রতিভা ছিল। আর তার মা ছিলেন গায়িকা। বাবা-মায়ের এই সংগীতপ্রতিভা তাকে প্রভাবিত করেছিল সন্দেহ নেই।

প্রথমেই হাতে তুলে নিয়েছিলেন ভায়োলিন এবং পিয়ানো। তখন তিনি মাত্র ১৪ বছরের এক কিশোর। সংগীতচর্চার ফাঁকেই ঢুকে পড়ল ট্রাউটনিয়ামের মোহময় টান। সে হাত এড়াতে না পেরে সালা পড়তে শুরু করে দিলেন পদার্থবিদ।

কী এই মিক্সচার-ট্রাউটনিয়াম?

এটা আসলে একটা সাউন্ড মিক্সিং টেকনোলজি। ধরা যাক, এমন একটা সাউন্ডস্কেপ তৈরি করতে হবে, যেখানে একসঙ্গে থাকবে পাখির ডাক, হাতুড়ি পেটানোর শব্দ, দরজা-জানলা ঝাপটানোর শব্দ। মিক্সচার-ট্রাউটনিয়াম এই কাজটা অনায়াসে করে দেবে। এই পদ্ধতিই উদ্ভাবন করে সাউন্ড মিক্সিংকে কয়েক যুগে এগিয়ে দিয়েছিলেন সালা।

শব্দ নিয়ে সালার মনে রাখার মতো কাজ হল রোজমেরি (১৯৫৯) এবং দ্য বার্ডস (১৯৬২) ছবির মিউজিক এবং আবহ রচনা।

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত